Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লাপিদ – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:০৮ অপরাহ্ন

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লাপিদ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২১ জুন, ২০২২
  • ১৪২ বার দেখা হয়েছে

ইসরায়েলের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন।

ইসরায়েলের ক্ষমতাসীন নড়বড়ে জোট সরকারের ওপর বাড়তে থাকা চাপ নিয়ন্ত্রণ করতে না পেরে ক্ষমতা থেকে সরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। তার স্থলাভিষিক্ত হবেন জোটের অংশীদার ইয়ার লাপিদ।

এ পরিস্থিতিতে ইসরায়েলি আইনপ্রণেতারা আগামী সপ্তাহে পার্লামেন্ট বিলুপ্ত করতে ভোট দেবেন। আর তাতে দেশটিতে চার বছরের মধ্যে পঞ্চম নির্বাচনের পথ খুলে যাবে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

১২ মাস আগে পার্লামেন্টের বিরোধীদলগুলোর এ জোট সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রেকর্ড ১২ বছরের শাসনের অবসান ঘটিয়েছিল।

ক্ষমতাসীন জোটের সবচেয়ে বড় দলের নেতা সাবেক সাংবাদিক লাপিদ নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত অন্তর্র্বতী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করবেন।

লাপিদের পাশে দাঁড়িয়ে টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে বেনেট বলেন, ‘এমন এক মুহূর্তে আমরা আপনাদের সামনে দাঁড়িয়েছি যা সহজ নয়, কিন্তু বোঝাপড়ার মধ্যদিয়ে ইসরায়েলের জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

বেনেটের মুখপাত্রের ভাষ্য অনুযায়ী, আগামী সপ্তাহে পার্লামেন্টে একটি ভোট হবে, এরপর লাপিদ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন।

আট দলীয় ক্ষমতাসীন জোটের অংশীদার কট্টর ডানপন্থি, উদারনৈতিক ও আরব দলগুলোর মধ্যে ধর্ম থেকে শুরু করে ফিলিস্তিনি ইস্যু প্রশ্নে গভীর পার্থক্য বিদ্যমান। দলত্যাগের কারণে পার্লামেন্টে সামান্য সংখ্যাগরিষ্ঠতা হ্রাস পাওয়া পর থেকে জোটটি ক্রমবর্ধমান চাপের মুখে পড়েছে।
খবর রয়টার্স

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি