1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-ক্যাব

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১
  • ২৩০ বার দেখা হয়েছে

সদস্য সংখ্যা কমলেও ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। আজ মঙ্গলবার (১২ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে অনলাইন কেনাকাটায় সচেতনতামূলক ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানায় সংগঠনটি।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি শমী কায়সার বলেন, দুই বছর ধরে অনেকের সঙ্গে আলোচনা করে ক্রেতা ও বিক্রেতার স্বার্থ বিবেচনায় রেখে ই-কমার্স নীতিমালা তৈরি করা হয়েছে। এটা কার্যকর করতে না পারলে ভবিষ্যতে ই-কমার্স ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। তিনি বলেন, ই-কমার্স নীতিমালা কার্যকর করতে গিয়ে সদস্য সংখ্যা ১৬শ থেকে ১২শ নেমে আসলেও ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-ক্যাব।

গত রোববার থেকে শুরু হওয়া ১০ দিনের অনলাইন কেনাকাটা উৎসবের আজ ছিল তৃতীয় দিন। এবারের উৎসবের প্রতিপাদ্য হচ্ছে, ‘জেনে, শুনে, বুঝে-শপিং করুন অনলাইনে’।

সম্প্রতি অনলাইন ব্যবসায় নানা ধরনের প্রতারণার অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্রেতাদের অনলাইন কেনাকাটায় সচেতন করতে দেশের কিছু প্রতিষ্ঠিত ই-কমার্স প্রতিষ্ঠান ও ই-ক্যাবের উদ্যোগে এই প্রচারণা শুরু করা হয়।

অনুষ্ঠানে বক্তারা জানান, ই-ক্যাব চাচ্ছে এসক্রো সার্ভিসের মাধ্যমে যেন পণ্যের কেনাকাটা হয়। এতে গ্রাহকের ঠকে যাওয়ার সম্ভবনা কমে যাবে। এ ক্ষেত্রে ইতিমধ্যে এসক্রোতে আটকে যাওয়া টাকা কবে নাগাদ ক্রেতারা ফেরত পাবেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ই-ক্যাব জানায়, এ বিষয়ে সঠিক কোনো তথ্য তাদের কাছে নেই।

আজকের ডিলের প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুরের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এটুআই একশপ ই-কমার্সের দলনেতা রেজওয়ানুল হক, পাঠাওয়ের প্রেসিডেন্ট ফাহিম আহমেদ, দেশীয় পোশাক বিক্রির ওয়েবসাইট আদির প্রধান পরিচলন কর্মকর্তা ফাতেমা বেগমসহ আরও অনেকে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি