1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন
শিরোনামঃ

উত্তপ্ত হচ্ছে রাজনীতির মাঠ?

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ৩২২ বার দেখা হয়েছে

দেশের রাজনীতিতে দীর্ঘদিন তেমন কোনো উত্তেজনা না থাকলেও বেশ কিছুদিন ধরে একটা আভাস পাওয়া যাচ্ছে যে রাজনীতির মাঠ আবার উত্তপ্ত হতে পারে। আর এর পূর্বাভাস হিসেবে মনে করা হয় আল জাজিরার প্রতিবেদনকে। আল জাজিরার বিতর্কিত প্রতিবেদনটি প্রকাশ হওয়ার পর থেকে একটি মহল রাজনৈতিক পরিবেশ উত্তপ্ত করার চেষ্টা করছে বলে মনে করছেন অনেকে।

অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয় নিয়ে শিক্ষার্থীদের মাধ্যমে শিক্ষাঙ্গনে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হয়। আর এখন নতুন করে আলোচনায় এসেছে কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়টি। এই পরিস্থিতিতে বাম ছাত্র সংগঠনগুলো ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা এবং মুশতাকের মৃত্যুর নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেড়ড়াও এর মতো কর্মসূচি পালন করেছে। অন্যদিকে দীর্ঘদিন পর বিএনপির মহাসচিবসহ একটি প্রতিনিধি দল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন। আর ঘটনাকে অস্বাভাবিক হিসেবে দেখছেন অনেকে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সরকারবিরোধীদের হাতে এতোদিন মাঠে নামার মতো কোনো ইস্যু ছিলো না। এ ছাড়া বিএনপিরও হয়তো বধোদ্বয় হয়েছে যে শুধুমাত্র দলীয় ইস্যু নিয়ে মাঠের আন্দোলন বেগবান করা যাবে না। তাই এ কারণে তারা অন্য ইস্যুকে পেছনে থেকে ইন্ধন দিয়ে বড় ইস্যু তৈরি করে মাঠে নামার একটা পায়তারা করছে। যদিও মাছের রাজনীতিতে তাদের তেমন সক্ষমতা নেই বলেই এতোদিনে প্রমাণ হয়েছে। এ ছাড়া সামনের ২ বছরকে টার্গেট করে এখনই মাঠের রাজনীতিতে সক্রিয় হওয়ার একটা চেষ্টা করতে চাইছে দলটি।

সূত্র : বাংলা ইনসাইডার

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি