1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন

ঘোষণা ছাড়াই বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করলো ভারত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২০৬ বার দেখা হয়েছে

অক্সিজেনের সংকট দেখিয়ে কোনো ঘোষণা ছাড়ায় হঠাৎ করেই ভারত বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছে।  

সর্বশেষ বৃহস্পতিবার (২২ এপ্রিল) লিনডে বাংলাদেশ কোম্পানির আটটি ট্রাকে ১৫৭ মেট্রিক টন অক্সিজেন বাংলাদেশের বেনাপোল বন্দরে আসে।

অক্সিজেন আমদানিকারকের প্রতিনিধি সিঅ্যান্ডএফ স্টাফ রাকিব হোসেন জানান, ভারতীয় রপ্তানিকারকেরা তাদের জানিয়েছেন- সংকটের কারণে তারা বাংলাদেশে অক্সিজেন রপ্তানি করতে পারছেন না। এছাড়া রপ্তানি না করার বিষয়ে ভারত সরকারেরও কিছুটা চাপ রয়েছে।

লিনডে বাংলাদেশ লিমিটেড কোম্পানির প্রতিনিধি শুভ বাংলানিউজকে জানান, গত ২৩ এপ্রিল আটটি ট্রাকে ১৫৭ মেট্রিক টন অক্সিজেন বাংলাদেশে এসেছে। তবে হঠাৎ করেই ভারত বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছে। এছাড়া দীর্ঘদিনের বন্ধুত্বের সূত্র ধরে সীমিত পরিসরে হলেও দেশটি অক্সিজেন রপ্তানি সচল রাখবেন বলে তিনি মনে করেন।

বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, দেশের চিকিৎসা খাতে অক্সিজেনের চাহিদা মেটাতে বড় একটি অংশ আমদানি হয় প্রতিবেশী দেশ ভারত থেকে। প্রতিমাসে শুধু বেনাপোল বন্দর দিয়েই প্রায় ৩০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়ে থাকে। করোনাকালীন সময়ে আক্রান্তদের জীবন বাঁচাতে সম্প্রতি এ অক্সিজেনের চাহিদা আরও বেড়েছে। কিন্তু এরই মধ্যে বাংলাদেশে হঠাৎ করে বন্ধ হয়ে যায় ভারত থেকে অক্সিজেন আমদানি। আমদানি বন্ধ হয়ে পড়ায় যেমন ব্যবসায়ীরা অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন তেমনি দেশে চিকিৎসা খাতও বড় ধরনের সংকটের মুখে পড়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন তরফদার বাংলানিউজকে জানান, সর্বশেষ ২৩ এপ্রিল ভারত থেকে বেনাপোল বন্দরে  অক্সিজেন আমদানি হয়। তবে অক্সিজেন আমদানি সচল হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত যাতে ব্যবসায়ীরা খালাস নিতে পারে সেই নির্দেশনা দেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি