Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্ত ‘দায়িত্বজ্ঞানহীন’: যুক্তরাষ্ট্র – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন

চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্ত ‘দায়িত্বজ্ঞানহীন’: যুক্তরাষ্ট্র

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬০ বার দেখা হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের নজরদারি বেলুন ওড়ানোর সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য ও দায়িত্বজ্ঞানহীন’ বলে আখ্যা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।
শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তিনি এ আখ্যা দেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, চীন নজরদারি বেলুন ওড়ানোর মধ্যদিয়ে আমাদের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। গত কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্র–চীনের মধ্যে একটি উচ্চপর্যায়ের বৈঠক হওয়ার প্রাক্কালে চীনের এ ধরনের পদক্ষেপ দায়িত্বজ্ঞানহীন।
এর আগে এ ঘটনার জেরে চীন সফর স্থগিত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। নিরাপত্তা, তাইওয়ান ও করোনা পরিস্থিতিসহ বিভ্ন্নি বিষয়ে আলোচনার জন্য ৫ ও ৬ ফেব্রুয়ারি তার চীন সফর করার কথা ছিল।
এদিকে, চীনা নজরদারি বেলুনটি ভুল করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় গেছে বলে দাবি করেছে চীন। বেইজিং বলছে, এটি আবহাওয়া পর্যবেক্ষণের কাজে নিয়োজিত, পথভুল করে যুক্তরাষ্ট্রে গেছে এ বেলুন।
প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত ‘নজরদারি বেলুন’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার ওপরে দেখা গেছে। কিন্তু ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকায় সামরিক নেতারা এটিকে গুলি না করার সিদ্ধান্ত নেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরে উপস্থিত হওয়ার আগে বস্তুটি আলাস্কার অ্যালেউসিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে ওড়ে যায়।
দুদেশের উত্তেজনার মধ্যেই এ সফরের কথা ছিল। নিরাপত্তা, তাইওয়ান ও করোনাসহ বিস্তৃত বিষয়ে আলোচনার জন্য বেইজিং সফরের কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু বৃহস্পতিবার আতঙ্ক ছড়িয়ে পড়ে যখন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা ঘোষণা করেন যে তারা (চীন) যুক্তরাষ্ট্রের উপরে একটি নজরদারি বেলুন ট্র্যাক করছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি