Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
চীনের সেই ‘গুপ্তচর বেলুন’ ভূপাতিত করল যুক্তরাষ্ট্র – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

চীনের সেই ‘গুপ্তচর বেলুন’ ভূপাতিত করল যুক্তরাষ্ট্র

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৯৬ বার দেখা হয়েছে

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা চীনের ‘গুপ্তচার বেলুনটি’ বিমান বাহিনীর যুদ্ধবিমান দিয়ে গুলি করে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র।
গতকাল শনিবার (৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ক্যারোলিনা উপকূলে বেলুনটি ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন। খবর বিবিসির।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিমান বাহিনীর যুদ্ধবিমান দিয়ে বেলুনটি ভূপাতিত করা হয়। এজন্য শনিবার দেশটির উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা উপকূলে অভিযান চালানো হয়। অভিযান চলাকালীন উপকূলীয় তিনটি বিমানবন্দর বন্ধ করে রাখা হয়। একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি সমুদ্রে পড়ে যায়।
গত বৃহস্পতিবার প্রথম চীনা বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে দেখা যায়। বেলুনটি শনাক্তের পর মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, চীনের এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে।
স্পর্শকাতর মার্কিন স্থাপনার ওপর দিয়ে চীনা বেলুন উড়তে দেখে নড়েচড়ে বসে মার্কিন প্রশাসন। রহস্যজনক বেলুনটিকে কী করা হবে সেটি নিয়ে চিন্তিত হয়ে পড়েন মার্কিন প্রশাসনের কর্মকর্তারা। যুক্তরাষ্ট্র সন্দেহ করছে এটি ‘চীনা নজরদারি বেলুন’ এবং এর গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের দাবির পর শুক্রবার চীন দাবি করেছে, আবহাওয়া পর্যবেক্ষণের জন্য পাঠানো এ বেলুন পথ ভুল করে যুক্তরাষ্ট্রে গেছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মূলত আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বেলুনটি আকাশে ওড়ানো হয়েছিল। কিন্তু নির্দিষ্ট পথে না গিয়ে সেটি যুক্তরাষ্ট্র গেছে। দেশটির আকাশসীমায় অনাকাঙ্ক্ষিতভাবে বেলুনটি উড়ে যাওয়ার এ ঘটনার জন্য বেইজিং অনুতপ্ত।
দুই দেশের চলা উত্তেজনার মধ্যে নতুন করে বেলুনকাণ্ড যোগ হওয়ায় নতুন সমস্যার সৃষ্টি হয়েছে। এর জেরে নির্ধারিত বেইজিং সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি