Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমতি পেল মডার্নার করোনা টিকা – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমতি পেল মডার্নার করোনা টিকা

অনলাইন ডেস্ক
  • আপডেট : শনিবার, ১ মে, ২০২১
  • ৩৭১ বার দেখা হয়েছে

জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য এবার টিকা ও ওষুধ প্রস্তুতকারী মার্কিন কোম্পানি মডার্নার করোনা টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার এই অনুমোন দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ডব্লিউএইচও।

বিবৃতিতে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বিশেষজ্ঞদের ‘কৌশলগত উপদেষ্টা প্যানেল’ (স্ট্র্যাটেজিক অ্যাডভাইসরি গ্রুপ অব এক্সপার্ট— এসএজিই) মডার্নার করোনা টিকা বিষয়ক যাবতীয় তথ্য বিশ্লেষণ ও পরীক্ষা করেছে। সেখানে দেখা গেছে, করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহে ৯৪ দশমিক ১০ ভাগ প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম মডার্নার করোনা টিকা।

ইউরোপ, দক্ষিণ এশিয়া, লাতিন আমেরিকার দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রতি করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। জনস্বাস্থ্য ও জীবানু বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মত, অত্যাধিক সংক্রমণ কবলিত দেশগুলো করোনার দ্বিতীয় এবং তৃতীয় ঢেউ পার করছে।

পাশাপাশি অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকা উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোতে নামমাত্র মূল্যে করোনা টিকা সরবরাহ করতে ২০২০ সালে ‘কোভ্যাক্স ইনিশিয়েটিভ’ নামে যে প্রকল্প শুরু করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও টিকা বিতরণকারী আন্তর্জাতিক দাতব্য সংস্থা গ্যাভি ভ্যাকসিন, মডার্নার টিকা এতে যুক্ত হলে সেই প্রকল্পটির কাজও ফের পুরোদমে শুরু হবে বলে আশা করছে ডব্লিউএইচও।

এই নিয়ে মোট ৫ টি করোনা টিকা জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মডার্নার আগে  ডব্লিউএইচওর অনুমোদন পাওয়া টিকাগুলো হলো— ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, ভারতের সেরাম ইনস্টিটিউটের করোনা টিকা কোভিশিল্ড ও জনসন অ্যান্ড জনসনের এক ডোজের করোনা টিকা।

তারপর গত ৬ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শাখা সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) ইউরোপের দেশগুলোকে এই টিকা ব্যবহারের অনুমতি দেয়।

ডব্লিউএইচওর অনুমোদনকে স্বাগত জানিয়েছে মডার্না। শুক্রবার এক বিবৃতিতে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ২০২২ সালের মধ্যে ৩০০ কোটি ডোজ করোনা টিকা উৎপাদনের লক্ষ্য নিয়েছে মডার্না। ইউরোপ ও যুক্তরাষ্টের কারখানাগুলোতে প্রস্তুত করা হবে টিকার এই ডোজগুলো।

সূত্র: এএফপি

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি