1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই ২৩ নাবিকসহ আমিরাতের আল-হামরিয়া বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ তাপপ্রবাহে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতিকে বারের চিঠি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির বেনজীর আহমেদের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে যাচ্ছেন বুধবার, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা প্রবাসীদের তিন ব্যাংকের একটিতে তারল্যসংকটে, আরেকটি চেয়ারম্যানই সর্বেসর্বা ,অন্যটি এমডি–শূন্য দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি মার্কিন ডলার দুবাই পৌঁছেছে এমভি আবদুল্লাহ

জো বাইডেন ক্ষমতায় এসেই ট্রাম্পের যে সিদ্ধান্ত বদলাবেন

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
  • ৩৩১ বার দেখা হয়েছে

আগামীকাল ২০ জানুয়ারি মার্কিন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। ক্ষমতায় এসে পর্যটকদের আমেরিকায় ঢোকা নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত বদল করবেন বাইডেন।করোনার কারণে ব্রাজিল, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে এখন আমেরিকায় যাওয়া যায় না। তবে ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, আগামী ২৬ জানুয়ারির পর এই নিষেধাজ্ঞা উঠে যাবে।

বুধবারই (২০ জানুয়ারি) প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। তার একদিন আগে বাইডেনের মুখপাত্র জেন পাসকি জানিয়েছেন, নতুন প্রশাসন ট্রাম্পের সিদ্ধান্ত বদল করবে। আগের মতোই ওই দেশগুলো থেকে আমেরিকায় ঢোকা নিয়ে নিষেধাজ্ঞা বহাল থাকবে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কোনো ইচ্ছে তাদের নেই।
তিনি জানিয়েছেন, করোনা ঠেকাতে আন্তর্জাতিক ক্ষেত্রে যাতায়াতের উপর আরও কড়া স্বাস্থ্যবিধি চালু করার কথা ভাবা হচ্ছে।

গত সপ্তাহে সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান একটি নির্দেশ দেন। সেখানে বলা হয়েছে, করোনা-নেগেটিভ সার্টিফিকেট দেখাতে পারলেই ২৬ জানুয়ারি থেকে আমেরিকায় ঢোকা যাবে। এই নির্দেশই বদলাতে চলেছে বাইডেনের প্রশাসন।

করোনা নিয়ে প্রথম থেকেই ট্রাম্পের সঙ্গে বাইডেনের মতবিরোধ সামনে এসেছে। প্রথমদিকে ট্রাম্প করোনাকে হালকাভাবে নিয়েছিলেন। তিনি মাস্ক পরারই বিরোধী ছিলেন। কোনও কড়াকড়িও করেননি। বাইডেন বারবার এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করেছেন। তিনি মনে করেন, ট্রাম্পের ভুল নীতির জন্যই আমেরিকায় করোনার এতখানি তাণ্ডব দেখা যাচ্ছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরেই বাইডেন করোনা নিয়ে নীতি তৈরির জন্য টাস্ক ফোর্স গঠন করেছেন। প্রেসিডেন্ট হয়েই সেই টাস্ক ফোর্সের সুপারিশ তিনি রূপায়ণ করতে চান। বাইডেনের প্রাথমিক কাজ হল করোনা ঠেকানো এবং আমেরিকার অর্থনীতিকে চাঙ্গা করা। ফলে ট্রাম্পের আমলের অনেক সিদ্ধান্তই বদল করতে পারেন তিনি।

সূত্র: ডয়েচে ভেলে

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি