Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
তিন খাতে বাংলাদেশ থেকে জনবল নেবে ইতালি – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

তিন খাতে বাংলাদেশ থেকে জনবল নেবে ইতালি

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ৬৮ বার দেখা হয়েছে

বাংলাদেশ থেকে তিনটি খাতে দক্ষ জনবল নিতে সম্মত হয়েছে ইতালি। বুধবার (৭ জুন) রোমে ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ে এক রাজনৈতিক সংলাপে এ বিষয়ে দুপক্ষ সম্মত হয়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অবকাঠামো, জাহাজ নির্মাণ ও আতিথেয়তা খাতে লোক নেবে ইতালি। দ্বিপাক্ষিক অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে এসব জনবল নেয়া হবে।
দুই দেশের মধ্যে এই প্রথম কোনো রাজনৈতিক সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ের মহাসচিব রিকার্ডো গুয়ারিগলা। সংলাপের আগে এই দুই কূটনীতিক একটি সমঝোতা স্মারকে সই করেন।

ইতালি জানিয়েছে, ফ্লুসি ডিক্রির আওতায় মৌসুমি ও অমৌসুমি কাজে বাংলাদেশ থেকে ৪৬ শতাংশ শ্রমশক্তি আসছে এবং তা সন্তোষজনক।
বৈঠকে দুপক্ষই বাণিজ্য, বিনিয়োগ, বাংলাদেশের পোশাক খাতে প্রযুক্তির ব্যবহার, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, কৃষি, অভিবাসন ও নাগরিকদের চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করার ইচ্ছার কথা জানিয়েছেন।

এছাড়া অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণের কথাও বলেন তারা।

মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেছে ইতালি। পাশাপাশি তাদের জন্য মানবিক সহায়তা এবং নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছা প্রত্যাবাসনে সহযোগিতারও নিশ্চিয়তা দিয়েছে রোম।
এ ছাড়াও ভারত মহাসাগরীয় অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ জানিয়েছে ইউরোপীয় দেশটি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি