Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
প্রান্তিক জনগোষ্ঠীর  ভাগ্য উন্নয়নে পল্লী সমাজসেবা কার্যক্রমের পরিসর বাড়ানো হবে: সমাজকল্যাণমন্ত্রী – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

প্রান্তিক জনগোষ্ঠীর  ভাগ্য উন্নয়নে পল্লী সমাজসেবা কার্যক্রমের পরিসর বাড়ানো হবে: সমাজকল্যাণমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ২০৯ বার দেখা হয়েছে

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রান্তিক জনগোষ্ঠীর জন্য পল্লী সমাজসেবা কার্যক্রমের উদ্ভাবন করেছিলেন। সূচনাকাল থেকে এ কার্যক্রম দেশের দারিদ্র বিমোচনে ভূমিকা রাখছে। প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে পল্লী সমাজসেবা কার্যক্রমের পরিসর বাড়ানো হবে।

মন্ত্রী আজ সমাজসেবা অধিদপ্তর আয়োজিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে পল্লী সমাজসেবা কার্যক্রম (আর এস এস) হতে পারে উন্নয়নের রোল মডেল’ শীর্ষক সেমিনারে অনলাইনে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে  এসব কথা বলেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইল হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি।

মন্ত্রী বলেন,  বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছরের মধ্যে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশে পরিণত করতে সক্ষম হয়েছেন। আজকে যারা মিথ্যাচার করে বঙ্গবন্ধুর অমর কীর্তিকে ভুল প্রমাণ করতে চায় তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনাদের খেয়াল করা উচিত, বিশ্বে বিভিন্ন যুদ্ধের পর মিত্রবাহিনী কতদিন অবস্থান করেছিল, সেখানে বঙ্গবন্ধুর কথায় স্বল্প সময়ের মধ্যে ভারতীয় সৈন্য ফেরত নেয়া হয়েছিল।
মন্ত্রী স্বাধীনতা বিরোধীদের উদ্দেশ্যে বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে নিয়ে মিথ্যাচার এদেশের জনগণ সায় দেয়নি। ১৯৭৫ সালে  বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে তার চেতনাকে ভুলুন্ঠিত করতে চেয়েছেন, আপনারা পারেননি। বঙ্গবন্ধু ছাড়া দেশ স্বাধীন হতো না, বাঙালি জাতিসত্তার উন্মোচন হতোনা, এই সত্য কথা আপনারা বলেন না, অপনারা মিথ্যাচারের মাধ্যমে পবিত্র কোরআনের অপব্যাখ্যা করে মানুষকে বিপথগামী করতে চাচ্ছেন। পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধুর আদর্শ ততদিন থাকবে। এদেশের ১৭ কোটি মানুষ  বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রাখবে।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীন করার পর প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে পল্লী সমাজসেবা কার্যক্রমের উদ্ভাবন করে তিনি যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়ন করা হচ্ছে। পল্লী সমাজসেবা কার্যক্রমকে উন্নয়নের রোল মডেলে পরিণত করা হবে। এ কার্যক্রমকে বেগবান করার জন্য ৫০০ কোটি টাকার তহবিল প্রদানের কাজ চলমান রয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমাদের সবচেয়ে বড় সম্পদ, মানবসম্পদ। বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে পল্লী জনগোষ্ঠীর মেধা ও দক্ষতাকে কাজে লাগাতে হবে। জনগণ যদি সামান্য পুঁজি পায় এবং সঠিক উপায়ে তা ব্যবহার করতে পারলে তারা স্বাবলম্বী হতে পারে। বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে পল্লী সমাজসেবা কার্যক্রম (আর এস এস)—এর মাধ্যমে অতি দরিদ্র শ্রেণীর মানুষকে দারিদ্রতার হাত থেকে রক্ষা করা যায়।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি