Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
বিএম কন্টেইনার ডিপোতে অগ্রিকান্ড রাসায়নিক মজুদের অনুমোদন ছিলনা – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

বিএম কন্টেইনার ডিপোতে অগ্রিকান্ড রাসায়নিক মজুদের অনুমোদন ছিলনা

ইব্রাহিম বিন তাহের,চট্রগ্রাম
  • আপডেট : সোমবার, ৬ জুন, ২০২২
  • ৩০৪ বার দেখা হয়েছে
ট্টগ্রামের স্মরণকালের ভয়াবহ বিষ্ফোরনের ঘটনাস্থল তথা বিএম কন্টেইনার ডিপো এবং সেখানে মজুদকৃত “হাইড্রোজেন পার অক্সাইড” গুলোর প্রস্তুতকারণ আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্স এর মালিকানা একই শিল্প গ্রুপের । চট্টগ্রাম ভিত্তিক স্মার্ট গ্রুপ অব কোম্পানীর মালিকানাধীন আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্সে উৎপাদিত ক্যামিকেল গুলো সেই স্মাট গ্রুপের মালিকানাধিন বিএম কন্টেইনার ডিপোতে মজুদ করা ছিল। অথচ বিএম কন্টেইনার ডিপোতে রাসায়নিক মজুতের অনুমোদন বা লাইসেন্স নেই বলে জানিয়েছে বিষ্ফোরক অধিদপ্তর।
রোববার (৫ জুন) চট্টগ্রাম বিস্ফোরক অধিদপ্তরের পরিদর্শক তোফাজ্জল হোসেনের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদন এ তথ্য জানানো হয়। তোফাজ্জল হোসেন বলেন, সীতাকুণ্ডের সেই ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইডসহ যেকোনো রাসায়নিক পদার্থ মজুতের অনুমোদন বা লাইসেন্স নেই। বিস্ফোরক অধিদপ্তরকে এ বিষয়ে আগে কিছু জানানোও হয়নি। অনুমোদনের তোয়াক্কা না করেই নিয়ম বহির্ভূতভাবে লোকালয়ের মধ্যে ডিপোর ভেতরে রাসায়নিক মজুত করা হয়েছিল।
অগ্নিকান্ডের জন্য মালিক পক্ষকে দায়ি করে ফায়ার সার্ভিসের ডিজি ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. মাইনুদ্দীন বিস্ফোরণের পর গতকাল রাত ১০টা থেকে মালিক পক্ষ কোনো ধরনের সহযোগিতা করেনি বলে জানিয়েছে।
এই ঘটনায় ডিপোতে পরিচালকদের বিরাট অবহেলা পরিলক্ষিত হচ্ছে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রবিবার (৫ জুন) দুপুরে গণমাধ্যমের সামনে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের ঘটনা বন্দরের পক্ষ থেকে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের আগামী ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন চমেক হাসপাতালে কর্মরত জেলা পুলিশের সহকারী উপ-পরিদর্শক আলাউদ্দীন তালুকদার।
বিএম কনটেইনার ডিপো কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা, যাদের অঙ্গহানি হয়েছে তাদেরকে ৬ লাখ এবং যারা সাধারণ আহত হয়েছে তাদেরকে ৪লাখ টাকা সহায়তা করা হবে। এছাড়া দুর্ঘটনার বিষয়ে বিএম কন্টেইনার ডিপোর মালিক কর্তৃপক্ষ ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে।
সর্বশেষআজ ভোর থেকে বিএম কন্টেইনার ডিপোতে কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এমন কি লাশ উদ্ধারে দ্বায়িত্বরত সংগঠনের সদস্যদের ভেতরে প্রবেশ না করতে বলা হয়েছে। বলা হচ্ছে ভেতরে আগুনের তীব্রতা আবার বেড়ে গেছে । তবে নিরাপদ দূরত্বে গণমাধ্যম কর্মীদের প্রবেশের অনুমতি দিচ্ছে ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি