Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
মাইন অপসারণে ইউক্রেনকে ৮৯ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন

মাইন অপসারণে ইউক্রেনকে ৮৯ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ১৩৭ বার দেখা হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্র মঙ্গলবার ঘোষণা করেছে, তারা রাশিয়ান বাহিনীর পুতে রাখা স্থল মাইন অপসারণের জন্য ইউক্রেনকে ৮৯ মিলিয়ন ডলার দেবে।

এই অর্থে ১০০টি মাইন অপসারণ দলকে সহায়তা করবে এবং সেই সঙ্গে ইউক্রেনীয় সীমান্তজুড়ে ১৬ মিলিয়ন হেক্টর এলাকাজুড়ে রাশিয়ার পুঁতে রাখা মাইন অপসারণের ঝুঁকিপূর্ণ কাজ করার জন্য কর্মীদের প্রশিক্ষণ ও সজ্জিত করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, ‘ইউক্রেনে রাশিয়ার বেআইনি এবং বিনা প্ররোচনায় পরিচালিত আগ্রাসন দেশটির বিশাল অংশে স্থলমাইন, অবিস্ফোরিত অস্ত্র এবং ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস দিয়ে আচ্ছন্ন করেছে।’

বিবৃতিতে বলা হয়, ‘এই বিপজ্জনক বিস্ফোরক উর্বর কৃষি জমিতে আবাদ বাধাগ্রস্ত করছে, পুনর্গঠনের প্রচেষ্টাকে বিলম্বিত করছে, বাস্তুচ্যুত লোকদের তাদের বাড়িতে ফিরে যেতে বাধাগ্রস্ত করছে এবং নিরপরাধ ইউক্রেনীয় বেসামরিক নাগরিকরা মৃত্যু ও পঙ্গুত্বের শিকার হচ্ছে।’

রাশিয়ানরা গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে এবং ইউক্রেন বাহিনীর প্রতিরোধে উত্তর ইউক্রেন থেকে রাশিয়ান বাহিনী নিজেদের প্রত্যাহারে বাধ্য হয়। এ সময় তারা প্রচুর স্থল মাইন এবং অন্যান্য বিস্ফোরক ডিভাইস রেখে যায়।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, রাশিয়ান বাহিনী খাদ্য সুবিধা, গাড়ির ট্রাঙ্ক, ওয়াশিং মেশিন, দরজা, হাসপাতালের বিছানা এবং যুদ্ধে নিহত মানুষের মৃতদেহে ইম্প্রোভাইজড মাইন লুকিয়ে রেখে গেছে।

তিনি বলেন, কিয়েভের পশ্চিমে বুচা শহরে যেখানে রাশিয়ান বাহিনী শত শত বেসামরিক মানুষকে হত্যা করেছে, সেখানে একটি পরিবার তাদের ১০ বছর বয়সী মেয়ের পিয়ানোতে একটি বোমা খুঁজে পেয়েছে।

মার্চের শেষের দিক থেকে কিয়েভ প্রায় ১ লাখ ৬০ হাজার মাইন নিষ্ক্রিয় করেছে, কিন্তু স্টেট ডিপার্টমেন্টের মতে প্রায় ৫ মিলিয়ন ইউক্রেনীয় এখনো রাশিয়ানদের বসানো বোমার হুমকির মুখে বাস করছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি