Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
রাজধানী থেকে মুভমেন্ট পাস নিলেন ২০ বাইকার – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন
শিরোনামঃ
ওমরাহকারীদের ফেরার তারিখ নির্ধারণ করে দিলো সৌদি উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত

রাজধানী থেকে মুভমেন্ট পাস নিলেন ২০ বাইকার

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২
  • ১০০ বার দেখা হয়েছে

মোটরসাইকেল নিয়ে রাজধানী থেকে ঈদযাত্রা করতে ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশের ট্রাফিক বিভাগ থেকে বৃহস্পতিবার (৭ জুলাই) মুভমেন্ট পাস নিয়েছেন ২০ মোটরসাইকেল আরোহী।

পাস নেওয়া মোটরসাইকেল আরোহীরা দূরপাল্লার যাত্রায় যেতে পারবেন। প্রয়োজনে পরিবারের সদস্যদের নিয়েও মোটরসাইকেলে বাড়ি যেতে পারবেন।

এদিকে, সংশ্লিষ্ট জেলা পুলিশ সুপার (এসপি) কিংবা হাইওয়ে এসপির কাছ থেকেও এ পাস নেওয়া যাবে বলে জানিয়েছেন ডিএমপি ট্রাফিক উত্তরা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাইফুল হক।

জানা গেছে, আজ ডিএমপি ট্রাফিক বিভাগের ডিসি কার্যালয়গুলোতে মুভমেন্ট পাসের আবেদন করেন অনেকে। সেসব আবেদনের মাঝ থেকে এখন পর্যন্ত অন্তত ২০ জনকে এ পাস দেওয়া হয়েছে।

ট্রাফিক উত্তরা বিভাগের ডিসি সাইফুল হক বলেন, ঢাকার চারটি বড় প্রবেশমুখের একটি আবদুল্লাহপুর। আজ সারাদিন ১৪ জন বাইকার এ বিভাগ থেকে মুভমেন্ট পাসের লিখিত অনুমতি নিয়েছেন।

রাজধানীর আরেকটি প্রবেশমুখ, পুরান ঢাকার বাবুবাজার ব্রিজ। এলাকাটি পড়েছে ট্রাফিক পুলিশের লালবাগ বিভাগের আওতায়। এ বিভাগের ডিসি মেহেদী হাসান বলেন, আজ কেউ লিখিত অনুমতি নেননি। তবে বাবুবাজার ব্রিজ এলাকায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন। মোটরসাইকেল আসা-যাওয়ার বিষয়টি তিনিই তদারকি করছেন। পুলিশ বিআরটিএকে সহায়তা করছে মাত্র।

রাজধানীতে প্রবেশ ও বের হওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ পয়েন্ট যাত্রাবাড়ী। এটি ট্রাফিক পুলিশের ওয়ারী বিভাগের মধ্যে পড়েছে। এ বিভাগের ডিসি সাইদুল ইসলাম জাগো নিউজকে বলেন, এখন পর্যন্ত তার কাছে কেউ মুভমেন্ট পাসের জন্য লিখিত আবেদন করেননি। তবে, অনেকে মোবাইল ফোনে জানিয়েছেন, তারা আবেদন করবেন।

রাজধানীর আরেকটি প্রবেশপথ হলো, গাবতলী। এলাকাটি পড়েছে মিরপুর ট্রাফিক বিভাগের আওতায়। এখানকার ডিসি নজরুল ইসলাম বলেন, আজ ছয়জন বাইকার মুভমেন্ট পাস নিয়েছেন।

এদিকে, বুধবার (৬ জুলাই) পুলিশের ত্রিমাসিক অপরাধ পর্যালোচনা সভায় মোটরসাইকেল চলাচলে বিধিনিষেধ নিয়ে আলোচনা হয়।

আলোচনা সভায় বলা হয়, যৌক্তিক কারণ দেখালে ঈদযাত্রায় মোটরসাইকেল চালকদের বাধা দেবে না পুলিশ। প্রয়োজনে পরিবারের সদস্যদের নিয়ে মোটরসাইকেলে করে বাড়ি যেতে পারবেন তারা।

পুলিশ কর্মকর্তারা মনে করেন, মোটরসাইকেল চালানো একজন মানুষের একান্ত ব্যক্তিগত অধিকার। এতে বিধিনিষেধ দেওয়ায় জনমনে ক্ষোভ সৃষ্টি হতে পারে।

এর আগে গত রোববার (৩ জুলাই) সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানান, ঈদের আগে ও পরে সাতদিন এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চালানো যাবে না। বন্ধ থাকবে মহাসড়কে রাইড শেয়ারিংও। ৭ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত এ বিধিনিষেধ বলবৎ থাকবে।

সরকারি এ নির্দেশনা পরিপালনে ৭ জুলাই থেকে রাজধানীর প্রবেশমুখগুলোতে প্রতিটি মোটরসাইকেল আটকানো হবে। তবে, রাজধানী থেকে আশপাশে ঢাকা জেলার আওতাধীন গন্তব্যে চলাচলকারী যানবাহন এ বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

যেভাবে মিলবে মুভমেন্ট পাস

প্রথমে ডিএমপির সংশ্লিষ্ট ট্রাফিক বিভাগ থেকে মুভমেন্ট পাসের আবেদন করতে হবে। আবেদনপত্রে আরোহী যে জেলা পার হবেন সে জেলা থেকে সংশ্লিষ্ট ফরম্যাটে গন্তব্য, রুট, ভ্রমণের কারণ, তারিখ-সময়, মোটরসাইকেলের রেজিস্ট্রেশন নম্বর, আরোহীর সংখ্যা ও মোবাইল নম্বর দিতে হবে। এরপরে আবেদনপত্রে পাস অনুমোদনকারী ট্রাফিক কর্মকর্তা সই করবেন। সই করা অনুমতিপত্রের একটি অনুলিপি আরোহীর কাছে থাকবে, অন্যটি সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার কার্যালয়ে থাকবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি