Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
লেবাননকে দেউলিয়া ঘোষণা করলেন উপপ্রধানমন্ত্রী – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন

লেবাননকে দেউলিয়া ঘোষণা করলেন উপপ্রধানমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
  • ১১৬ বার দেখা হয়েছে

লেবাননকে দেউলিয়া ঘোষণা করেছেন দেশটির উপপ্রধানমন্ত্রী সাদেহ আল-শামি। তার ভাষ্য, লেবানন একটি রাষ্ট্র এবং এর কেন্দ্রীয় ব্যাংক দেউলিয়া হয়ে গেছে।

আল-জাদেদ নামে স্থানীয় একটি টিভি চ্যানেলকে আল-শামি এ কথা জানান। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কিভিত্তিক সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি।

ক্ষতির ভাগাভাগি নিয়ে মতবিরোধের কোনো অবকাশ নেই জানিয়ে তিনি বলেন, দুর্ভাগ্যবশত রাষ্ট্র দেউলিয়া হয়ে গেছে। কেন্দ্রীয় ব্যাংকও দেউলিয়া। এটি আমাদের জন্য বড় সমস্যা। অনেক ক্ষতি হয়েছে।

উপপ্রধানমন্ত্রী আরও বলেন, যে ক্ষতি হয়েছে তা রাষ্ট্র ও কেন্দ্রীয় ব্যাংকসহ অন্যান্য ব্যাংক এবং আমানতকারীদের মধ্যে ভাগ করে দেওয়া হবে।

এদিকে লেবানন দেউলিয়া হয়েছে, উপপ্রধানমন্ত্রীর এমন ঘোষণা অস্বীকার করেছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামেহ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

গভর্নর রিয়াদ বলেন, আমি ৩০ বছর ধরে প্রতিষ্ঠানটির নেতৃত্ব দিয়ে আসছি। আর্থিক খাতে ক্ষতি সত্ত্বেও এটি (কেন্দ্রীয় ব্যাংক) এখনো আইনগতভাবে তার সব ভূমিকা পালন করছে।

দুই বছরেরও বেশি সময় ধরে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে লেবানন। এ সময়ের মধ্যে সর্বোচ্চ হারে কমে গেছে দেশটির মুদ্রার মানও।

তবে শিগগিরেই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পথ দেখছেন না সংশ্লিষ্টরা। লেবাননের অর্থনীতি আমদানি করা জ্বালানি তেলের ওপর নির্ভরশীল। কিন্তু বৈদেশিক মুদ্রার অভাবের কারণে বিদেশি জ্বালানি সরবরাহকারীদের অর্থ পরিশোধ করা কঠিন হয়ে পড়েছে। এতে আমদানি হ্রাস পেয়ে সংকট আরও গভীর হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি