1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই ২৩ নাবিকসহ আমিরাতের আল-হামরিয়া বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ তাপপ্রবাহে বিচারকাজ অনলাইনে করতে প্রধান বিচারপতিকে বারের চিঠি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির বেনজীর আহমেদের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে যাচ্ছেন বুধবার, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা প্রবাসীদের তিন ব্যাংকের একটিতে তারল্যসংকটে, আরেকটি চেয়ারম্যানই সর্বেসর্বা ,অন্যটি এমডি–শূন্য দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি মার্কিন ডলার দুবাই পৌঁছেছে এমভি আবদুল্লাহ

সময় এসেছে সৌরবিদ্যুৎ সংরক্ষণের’

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
  • ৬৫৬ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক :
সোলার সিস্টেম (সৌরবিদ্যুৎ) স্টোরেজের (সংরক্ষণ) এখন সময় এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

শনিবার অনলাইনে ‘ফিউচার অব রুফটপ সোলার ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, সোলার সিস্টেম কিন্তু পুরোপুরি বিদ্যুৎ নয়। বিদ্যুৎ ২৪ ঘণ্টার জন্য হয়। যে বিদ্যুৎ রাতে থাকবে না, সেটা পুরোপুরিতো বিদ্যুৎ হলো না। এখন যদি সারাদেশে সব বন্ধ করে সোলার প্যানেল বসানো হয়, তাহলে এ বিদ্যুৎ রাতে কে সরবরাহ করবে, আমাদের এটাও ভাবতে হবে। আমি মনে করি, সোলার সিস্টেম স্টোরেজে যাওয়ার এখন সময় এসেছে। সোলার সিস্টেম স্টোরেজে উৎসাহী করতে হবে।

তিনি আরও বলেন, অফপিকে আমরা বর্তমান সময়ে বিদ্যুতে সারপ্লাস রয়েছি। দিনের বেলা অফপিক আওয়ারে ক্যাপাসিটির ৩০, ৪০, ৫০ শতাংশ আমাদের লাগে না। সেই সময় যদি আরও অতিরিক্ত বিদ্যুৎ পাই, তাহলে আমাদেরতো কোনো লাভ হচ্ছে না। সুতরাং আপনাদের অনুরোধ করবো কীভাবে সোলার বিদ্যুৎ ২৪ ঘণ্টা সরবরাহ করা যায় সেদিকে এখন থেকেই দৃষ্টিপাত করতে।

তৌফিক-ই-ইলাহী প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী যেটা বলেন, ঘর থেকে বের হবার সময় আপনারা বিদ্যুতের লাইট অফ করে বের হবেন। এটা হচ্ছে আমাদের দায়িত্ববোধ। আমার যতটুকু প্রয়োজন আমি তার থেকে বেশি ব্যবহার করবো না। উন্নত দেশ বিদ্যুৎ অনেক অপচয় করে। আবার তারাই এখানে এসে বিদ্যুৎ সাশ্রয়ের কথা বলে। আমাদের নিজেদের অভ্যাসের পরিবর্তন করতে হবে। এটা আমাদের সমাজের প্রতি, বাংলাদেশ ও পৃথিবীর প্রতি, আমাদের পরবর্তী প্রজন্মের প্রতি দায়িত্ববোধ।

আলোচনায় সভায় কি-নোট উপস্থাপন করেন ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) নবায়নযোগ্য জ্বালানির প্রধান এনামুল করিম পাভেল। উপস্থাপনা করেন পাওয়ার অ্যান্ড এনার্জি পত্রিকার সম্পাদক মোল্লা মো. আমজাদ হোসেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আলোচনা করেন- টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনার্জি ইনস্টিটিউটের প্রধান ড. সাইফুল হক, এনার্জি বিশেষজ্ঞ সালেক সুফি, আল মোদাব্বির বিন আনোয়ার, এমএনআর মুনয়ার মঈন, তানজীল চৌধুরী প্রমুখ।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি