1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

সর্বাত্মক লকডাউনে কারখানা খোলা রাখা চলবে না শ্রমিকদের বেতন-বোনাস দিতে হবে যথাসময়ে

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ১১ এপ্রিল, ২০২১
  • ২৫৬ বার দেখা হয়েছে

করোনা মহামারির নতুন ঢেউ মোকাবেলায় আসন্ন সর্বাত্মক লকডাউনে শ্রমিকদের প্রতি মানবিক আচরণ করার দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

আজ ১১ এপ্রিল ২০২১, রবিবার সংগঠনের সভাপতি শ্রমিকনেতা অ্যাড. মন্টু ঘোষ ও সাধারণ সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার এক বিবৃতিতে বলেন, ক্রমাগত সংক্রমণ ও মৃত্যু হার বৃদ্ধির প্রেক্ষিতে সরকার আগামী ১৪ এপ্রিল ২০২১ থেকে সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। এর প্রেক্ষিতে পোশাক শিল্পের মালিকপক্ষের সংগঠনসমূহ কারখানা খোলা রাখার দাবিতে আজ সংবাদ সম্মেলন করেছে। নেতৃবৃন্দ সরকার এবং মালিকদের প্রতি দাবি জানিয়ে বলেন, কারখানার শ্রমিকরা এই দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হলেও তাদের জীবন ও স্বাস্থ্য নিরাপত্তা সবসময় উপেক্ষা করা হয়েছে। এই আশঙ্কাজনক পরিস্থিতিতে দেশের সকল নাগরিকের প্রতি সমান আচরণ করতে হবে। নেতৃবৃন্দ সর্বাত্মক লকডাউনে কারখানা বন্ধ রাখা এবং শ্রমিকদের বেতন-বোনাস যথাসময়ে পরিশোধ করার মধ্য দিয়ে তাদের ঘরে থাকা এবং স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, গত বছর সাধারণ ছুটির সময়ে শ্রমিকদের বেতন কাটা হয়েছে, তাদের বোনাস থেকে বঞ্চিত করা হয়েছে। সারাদেশের মানুষ যখন স্বাস্থ্য ঝুঁকি এড়াতে বাড়িতে অবস্থান করেছে তখন শ্রমিকদের কারখানায় কাজ করানো হয়েছে। এমনকি শত শত মাইল পায়ে হাটিয়ে শ্রমিকদের কাজে যোগদানে বাধ্য করা হয়েছে। কয়েক লক্ষ শ্রমিককে মহামারি পরিস্থিতির সুযোগ নিয়ে ছাঁটাই করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে চাকুরিচ্যুত শ্রমিকরা প্রাপ্য আইনানুগ পাওনা বঞ্চিত হয়েছে। মালিক এবং সরকারের এ সকল অন্যায় আচরণের মধ্য দিয়ে গত বছর করোনা সংক্রমণের সময়ে গার্মেন্ট শ্রমিকদের রাস্তায় আন্দোলন করতে বাধ্য করা হয়েছে। নেতৃবৃন্দ বলেন, এবারও একই পরিস্থিতি হলে শ্রমিকরা নিশ্চুপ থাকবে না যার পরিণতির দায় সরকার ও মালিকপক্ষকে নিতে হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি