Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
সাংবাদিকের ফোনে পেগাসাসের আড়িপাতার বিষয়টি নিশ্চিত করল ফ্রান্স – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

সাংবাদিকের ফোনে পেগাসাসের আড়িপাতার বিষয়টি নিশ্চিত করল ফ্রান্স

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
  • ৩৩৯ বার দেখা হয়েছে

ফ্রান্সের জাতীয় সাইবার নিরাপত্তা সংস্থা এএনএসএসআই বলছে, পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে দেশটির অনলাইন অনুসন্ধানমূলক জার্নাল মিডিয়াপার্টের দুই সাংবাদিকের ফোনে আড়িপাতার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার মিডিয়াপার্টে এ ধরনের একটি খবর প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করা হয়। মিডিয়াপার্টের বরাত দিয়ে এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাইবার সিকিউরিটি ল্যাবের ফরেনসিক বিশ্লেষণে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে আড়িপাতার ঘটনা ফাঁস হওয়ার ধারাবাহিকতায় বিষয়টি নিয়ে তদন্তে নামে এএনএসএসআই। এরপর ঘটনার সত্যতা মিলে যায় বলে জানায় তারা।

মিডিয়াপার্টসহ ১৭টি আন্তর্জাতিক গণমাধ্যম ইসরায়েলি সফটওয়্যার পেগাসাস ব্যবহার করে ফোন হ্যাকিংয়ের বিষয়টি প্রতিবেদনে প্রকাশ করে। এরপর থেকে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। এটি একধরনের ম্যালওয়্যার। এর মাধ্যমে আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনের সব বার্তা, ছবি, ই-মেইল, কল রেকর্ড হাতিয়ে নেয়া যায়।

এদিকে, পেগাসাস সফটওয়্যার ব্যবহার করে ফোনে আড়িপাতার খবর প্রকাশের পর অনেকটা বিব্রত অবস্থায় পড়েছে ইসরায়েল। কারণ এটি বিক্রি করে ইসরায়েলের সফটওয়্যার তৈরিকারক প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। অভিযোগ খতিয়ে দেখতে গত বুধবার এনএসও গ্রুপের কার্যালয় পরিদর্শন করে ইসরায়েলের সরকারি বিভিন্ন সংস্থা। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তা পরিদর্শনের বিষয়টি জানায়।

বিশ্বের বিভিন্ন দেশে পেগাসাস ব্যবহার করে হাজারো মানুষের ফোনের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বা চেষ্টা করা হয়েছে এমন অভিযোগ উঠে সম্প্রতি। ৫০ হাজারের বেশি ফোন নম্বরের তথ্যভান্ডার পায় প্যারিসভিত্তিক অলাভজনক সংবাদ সংস্থা ফরবিডেন স্টোরিজ। পরে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সহযোগিতা নিয়ে ওই নম্বরগুলো ধরে অনুসন্ধান চালায় বিভিন্ন দেশের ১৭টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এমন খবর প্রকাশ হওয়ার পর ইসরায়েলি সংস্থা এনএসও-র দাবি, নিরাপত্তার জন্য নজরদারি চালানোর প্রযুক্তি তৈরি করাই তাদের কাজ। তারা শুধু বিভিন্ন দেশের সরকার, সরকারি নিরাপত্তা সংস্থা ও গোয়েন্দা সংস্থার কাছে পেগাসাস স্পাইওয়্যার বিক্রি করে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি