Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
সেন্ড মানি নিয়ে বিকাশের ধোঁয়াশা – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
ওমরাহকারীদের ফেরার তারিখ নির্ধারণ করে দিলো সৌদি উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত

সেন্ড মানি নিয়ে বিকাশের ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৮৮৭৯ বার দেখা হয়েছে

দেশে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে গ্রাহক ও লেনদেনের হিসাবে বিকাশ প্রথম স্থানে থেকেও সেন্ড মানির ক্ষেত্রে গ্রাহকদের রেখেছে ধোঁয়াশায়। প্রায় একদশক আগে যাত্রার পর থেকেই এই মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসটি ব্যাক্তি থেকে ব্যাক্তি সেন্ড মানিতে গ্রাহকদের কাছ থেকে নিচ্ছে ফি। যেখানে অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবাগুলো তাদের গ্রাহকদের দিচ্ছে বিনা খরচে সেন্ড মানির সুযোগ। বিকাশ আগে ২৫ হাজার টাকা বা তার কম সেন্ড মানি করতে গ্রাহকদের চার্জ করত ৫ টাকা। ২৫ হাজারের বেশি কেউ সেন্ড মানি করলে তাকে গুনতে হতো ১০ টাকা। এই চার্জে বিকাশ অনেক বছর ধরে গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছে যা মোবাইল ব্যাংকিংয়ে সেন্ড মানির ক্ষেত্রে গ্রাহকদের উপর একটি বাড়তি চাপ।

সম্প্রতি বিকাশ সেন্ড মানি নিয়ে গ্রাহকদের করছে আরো বেশি ধোঁয়াশা। প্রতিষ্ঠানটি গত ২৮ আগস্ট ২০২১ থেকে সেন্ড মানির ক্ষেত্রে চালু করেছে প্রিয় নাম্বার যেমনটা ছিল টেলিকম সেবায় এফএনএফ। যেখানে একজন গ্রাহক প্রতি মাসে ৫টি নাম্বার যুক্ত করতে পারবেন। এই নাম্বার গুলোতে তারা প্রতি মাসে ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করলে কোন ফি দিতে হবে না। তবে ২৫ হাজারের বেশি টাকা সেন্ড মানি করলে গ্রাহকদের সেক্ষেত্রে চার্জ দিতে হবে ৫ টাকা। এবং এই প্রিয় নাম্বারে ৫০ হাজারের বেশি সেন্ড মানি করলে গ্রাহকদের গুনতে হবে ১০ টাকা। বিকাশে এই প্রিয় নাম্বার যুক্তের ক্ষেত্রে একটি শর্তও জুড়ে দেওয়া হয়েছে। এই অফারে গ্রাহকরা কোন এজেন্ট বা মার্চেন্ট-এর নাম্বার প্রিয় নাম্বার হিসেবে যুক্ত করতে পারবেন না।

এ ছাড়া সম্প্রতি বিকাশ অন্য সকল নাম্বারে ১০০ টাকা পর্যন্ত সেন্ড মানি করেছে ফ্রি। তবে প্রিয় ৫টি নাম্বার ছাড়া অন্য যেকোনো নাম্বারে ১০০ টাকার উপর থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানিতে পূর্বের ন্যায় গ্রাহকদের দিতে হবে ৫ টাকা। একইভাবে ২৫ হাজার টাকার বেশি সেন্ড করলে প্রতি লেনদেনে গ্রাহককে দিতে হবে ১০ টাকা চার্জ। যদিও বিকাশ ইদানিং ক্লেম করছে ‘বিকাশ থেকে টাকা পাঠান ফ্রি’ কিন্তু বাস্তবে গ্রাহকরা সেন্ড মানির আসল সুবিধা ভোগ করতে পারছে না।

বিকাশের বর্তমান সেন্ড মানি নিয়ে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থী রাফসান আহমেদ বলেন, মোবাইল ব্যাংকিংয়ের অন্য সেবাতে যখন বিনা খরচে সেন্ড মানি করা যাচ্ছে বিকাশ সেখানে সেই আগের চিন্তায় পড়ে আছে। দেশের সাধারণ গ্রাহকদের কথা মাথায় রেখে হলেও বিকাশের উচিৎ এই সেন্ড মানির খরচ বন্ধ করা। এছাড়া বিকাশ সম্প্রতি সেন্ড মানির জন্য যে প্রিয় নাম্বারের সিস্টেম চালু করেছে তা কেবল শিক্ষিত মানুষরাই বুঝবে। গ্রামের বা স্বল্প শিক্ষিত মানুষের জন্য এই সকল অফার বা সেবা থাকবে ধরা-ছোঁয়ার বাইরে।

তিনি আরও বলেন, মোবাইল ব্যাংকিং সেবা বিকাশের সেন্ড মানিতে টাকা নেওয়ার পদ্ধতিটি সেই আগেকার যুগের গ্রামের মোবাইল ব্যবসায়ীদের মতই, যেখানে মানুষকে কল আসলেও অর্থাৎ রিসিভ কলেও মিনিট ধরে ৫ থেকে ১০ টাকা চার্জ দিতে হতো।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি