Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
২০২২ সালে ফ্রান্সে ১ লাখ ৩৭ হাজারেরও বেশি আশ্রয় আবেদন – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
উপজেলা নির্বাচন মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোয় যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে : রাষ্ট্রপতি জেলে থাকা নেতাকর্মীর সংখ্যা নিয়ে বিএনপিকে কাদেরের চ্যালেঞ্জ শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন : মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক বছর ঘুরে আবারও এলো পহেলা বৈশাখ ফিলিস্তিনসহ সকল দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত যশোরে জমে উঠেছে ঈদের কেনাকাটা, দাম বেশি রাখার অভিযোগ

২০২২ সালে ফ্রান্সে ১ লাখ ৩৭ হাজারেরও বেশি আশ্রয় আবেদন

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩
  • ৯৭ বার দেখা হয়েছে

অভিবাসন-সংক্রান্ত পরিসংখ্যানের প্রাথমিক তথ্য প্রকাশ করেছে ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অনিয়মিত অভিবাসীদের ‘ডিপোর্ট’, আশ্রয় আবেদনের রেকর্ড সংখ্যার পাশাপাশি ২০২২ সালে ফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের বৈধতা পাওয়ার হারও বেড়েছে।
বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) অভিবাসন সংক্রান্ত প্রাথমিক পরিসংখ্যানের তথ্য প্রকাশ করেছে ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০২২ সালে আশ্রয় আবেদনের জন্য ফরাসি প্রেফেকচুরগুলোতে স্থাপিত ওয়ান স্টপ বুথে ১ লাখ ৩৭ হাজারেরও বেশি প্রথম আশ্রয়ের আবেদন নিবন্ধিত হয়েছিল।
যা ২০২১ সালের তুলনায় ৩১ শতাংশ বেশি। এই সংখ্যাটি কোভিড-১৯ মহামারির আগের পরিস্থিতি অর্থ্যাৎ ২০১৯ সালের পরিসংখ্যানের কাছাকাছি। ২০১৯ সালে এক লাখ ৩৮ হাজার ৪২০ প্রথম আশ্রয় আবেদন নথিভুক্ত করা হয়েছিল।
তবে প্রথম আশ্রয় আবেদন, পুনঃআবেদন, অপ্রাপ্তবয়স্ক, ডাবলিনভুক্ত আশ্রয় আবেদনসহ ২০২২ সালে রেকর্ড এক লাখ ৫৬ হাজার ১০৩টি আশ্রয় আবেদন নিবন্ধিত হয়েছে। এই সংখ্যাটি ২০১৯ সালে ছিল এক লাখ ৫১ হাজার ২৮৩।
প্রথমবারের মতো আশ্রয় আবেদন করা আশ্রয়প্রার্থীদের মধ্যে শীর্ষে আছে আফগান নাগরিকরা। দেশটির আশ্রয়প্রার্থীরা ২২ হাজার ৫৭০টি আবেদন দায়ের করেছেন। সংখ্যার বিচারে তালিকার পরবর্তী শীর্ষ দেশগুলো হলো ক্রমান্বয়ে বাংলাদেশ, তুরস্ক, জর্জিয়া এবং কঙ্গো থেকে আসা আশ্রয়প্রার্থীরা।
বাংলাদেশিরা ১০ হাজার ৫৫৪টি আশ্রয় আবেদন করেন। যার মধ্যে ৮ হাজার ৬০০টি আশ্রয় আবেদন প্রথমবারের মতো নথিভুক্ত করা করা হয়েছে।
২০২২ সালে ৬৫ হাজার ৮৩৩ জন ইউক্রেনীয় ফ্রান্সে অস্থারী সুরক্ষার সুবিধা নিয়েছেন। তবে এই সংখ্যায় অপ্রাপ্তবয়স্ক ইউক্রেনীয় শরণার্থীরা অন্তর্ভুক্ত নয়।
অভিবাসন ও ইন্টিগ্রেশন বিষয়ক ফরাসি দপ্তর অফির মহাপরিচালক দিদিয়ের লেসচি বার্তা সংস্থা এএফপিকে বলেন, যদি আমরা ইউক্রেনীয়দের (আশ্রয় আবেদনে) যোগ করি, তাহলে এটি ফ্রান্সে অভিবাসনের ইতিহাসে একটি নজিরবিহীন সংখ্যা হবে।
তিনি বলেন, সর্বোচ্চসংখ্যক অভিবাসী সংখ্যার সত্ত্বেও ফ্রান্সের আশ্রয় কাঠামোর জরুরি আবাসন ব্যবস্থা সংকটে পড়েনি। কারণ বাস্তুচ্যুত ইউক্রেনীয়দের প্রথাগত জাতীয় অভ্যর্থনা ব্যবস্থায় রাখা হয়নি।
আগামী ১ ফেব্রুয়ারি নতুন অভিবাসন বিল মন্ত্রী পরিষদে উপস্থাপন করার কথা রয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই বিলটি আগামী মার্চ মাসে ফরাসি সিনেটে পৌঁছানোর কথা রয়েছে।
নতুন আইনের সর্বোপরি লক্ষ্য হলো জনশৃঙ্খলার জন্য হুমকি হিসেবে উপস্থাপিত হওয়া বিদেশিদের বহিষ্কার সহজতর করা। পশাপাশি নতুন আইনে ভাষা এবং কাজের মাধ্যমে ফরাসি সমাজে ইন্টিগ্রেশনের ওপরও জোর দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি