1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

৮০ ভাগ মানুষের ঘরে দুই-তিন দিনের বেশি খাবার নেই: পরিকল্পনামন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ১৩১ বার দেখা হয়েছে

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমরা ৫০ বছর উদযাপন করছি, অর্থনৈতিক পরিবর্তন অনেকটা ছুঁয়ে গেছে, আরও অনেক উন্নয়ন বাকি। কারণ ৮০ ভাগ মানুষের ঘরে দুই-তিন দিনের বেশি খাবার নেই। অনেকে দিনে আয় করে দিনে খান। এখনও দীর্ঘপথ যাওয়ার আছে। আমরা পায়ে পায়ে এগিয়ে যাচ্ছি। বর্তমান সরকার কয়েক বছর এটা করছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) রাজধানীর বাংলা একাডেমিতে গণহত্যা, নির্যাতন ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কেন্দ্র এবং বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর উদ্যোগে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে মন্ত্রী এসব কথা বলেন।

এর আগে বাংলাদেশের ৫০ বছরের পথচলা: গণহত্যা, জাতিরাষ্ট্র এবং বঙ্গবন্ধুর প্রত্যাশার বাংলাদেশ’ শীর্ষক দুদিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করা হয়। অধ্যাপক মুনতাসীর মামুনসহ সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়নের যন্ত্র বাংলাদেশে ঘড় ঘড় করে বাজছে। আমরা উন্নয়নের বারান্দায় আছি, আরও গভীরে আছেন আমাদের প্রধানমন্ত্রী। এর সঙ্গে আরও অনেকে আছে। এই বিচারে বলতে পারি ৫০ বছরের শ্রেষ্ঠ সময় আমাদের। পরিবর্তনের বিচারে আমরা এগিয়ে আছি। উন্নয়নের বিষয়টি সবার কাছে গ্রহণযোগ্য।’

এ উন্নয়ন ধরে রাখতে শেখ হাসিনার প্রয়োজন জানিয়ে এম এ মান্নান বলেন, গত ১২ থেকে ১৩ বছর আমরা যেটা অর্জন করেছি এটা ধরে রাখতে হবে, যেন টেকসই হয়। ৪ থেকে ৫ দিনের খাবার ঘরে নেই অনেক মানুষের। ৪০০ থেকে ৫০০ দিনের খাবার ঘরে যাতে থাকতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এ জন্য আমরা কাজ করছি।

বঙ্গবন্ধুকে বাংলাদেশের উন্নয়নের নায়ক অ্যাখ্যায়িত করে মন্ত্রী বলেন, আলোছায়া একটা অবস্থা আমাদের। এক সময় বাংলাদেশে হাল ধরার লোক ছিল না। বঙ্গবন্ধু বাংলাদেশের হাল ধরেছিল তাকেও নির্মমভাবে হত্যা করা হলো। বঙ্গবন্ধুর ছায়ায় আলোকিত হয়েছে বাংলাদেশ। বঙ্গবন্ধু দেশের সেবায় বেশি সময় পেলে উন্নয়ন টেকসই হতো। তবে বঙ্গবন্ধুর রেখে যাওয়া পথে হাঁটছেন তারই রক্তের উত্তরসূরী।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি