1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

বদলে যাওয়া সময়ের অফিস শুরু

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ১৬৩ বার দেখা হয়েছে

সকাল ৭টা ৫৪ মিনিট। প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়।

তবে সকাল পৌনে ৯টা পর্যন্ত এই গেট দিয়ে ঢুকতে দেখা যায়। এই গেট দিয়ে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরাই বেশি ঢোকেন, যাদের অধিকাংশই এসেছেন স্টাফ বাসে করে।

অন্যদিকে, ১ নম্বর গেট দিয়ে কর্মকর্তারা ঢোকেন। ৮টা বাজার ৬ মিনিট আগে থেকেই দেখা যায় গাড়ির দীর্ঘ লাইন। সকাল সাড়ে ৮টা পর্যন্ত সেখানে প্রাইভেটকারের জট দেখা যায়। জটলার কারণে প্রাইভেটকারগুলোতে করে আসা চাকরিজীবীদের প্রবেশে অনেকটাই দেরি হয়ে যায়।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় এবং যানজট নিরসনে বুধবার (২৪ আগস্ট) থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস, ব্যাংক নতুন সময়সূচিতে শুরু হয়েছে।

সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলো সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত, ব্যাংকগুলো ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চালু রাখা হবে। তবে লেনদেন ৩টা পর্যন্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২২ আগস্ট) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিসগুলো সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অফিস সময় নির্ধারিত ছিল। তবে রমজান মাসে অফিস সময় থাকে সকাল ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত।

খোঁজ নিয়ে জানা যায়, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সকাল ৮টার আগেই সচিবালয়ে এসেছেন। এই দপ্তরের প্রায় সবাই নির্ধারিত সময়ে অফিসে এসেছেন।

মন্ত্রীদের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল সকাল ৮টায় সচিবালয়ে নিজ দপ্তরে এসেছেন।

সকাল ৮টায় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ দাপ্তরিক কার্যক্রম শুরু করেন।

বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, কর্মচারীরাই সকাল ৮টার দিকে বেশি এসেছেন। তবে কর্মকর্তাদের উপস্থিতি কিছুটা কম।

নতুন অফিস সূচি শুরুর প্রথম দিন সরেজমিনে দেখা যায়, সচিবালয়ে সরকারি চাকরিজীবী যারা ব্যক্তিগত গাড়িতে এসেছেন তাদের অধিকাংশই এসে পড়েন ৮টার মধ্যে। তবে সকাল ৮টার পর অনেকটাই ভিড় কমে যায়।

স্টাফ বাসগুলো সড়কে যানজটের কারণে কিছুটা দেরিতে এসেছে বলে জানিয়েছেন বাসের যাত্রী ও চালক।

কর্মচারীদের বহন করে নিয়ে আসা মোহাম্মদপুর রুটের একটি বিআরটিসি বাস সকাল ৮টা ৯ মিনটে সচিবালয়ের সামনে এসে থামে। ৮টা ১৫ মিনিটে রামপুরা থেকে আসে আরেকটি বাস। মিরপুর থেকে ৮টা ১৯ মিনিটে আসে আরেকটি।

সকাল ৮টা ২০ মিনিটের মিরপুর-১ থেকে একটি বাস আসে। বাসের চালক ফজলুল হক জানান, আজকে সকালেই অনেক জ্যাম। রাস্তায় খালি প্রাইভেটকার। সব গাড়ি একসাথে ছেড়েছে। এজন্য জ্যামে পড়ে লেট হয়েছে।

রায়েরবাগ থেকে আরেকটি বাস ৮টা ২৫ মিনিটে আসে সচিবালয়ের সামনে। সেই বাসে করে আসা একজন কর্মচারী জানান, রাস্তায় জ্যাম। কি করব বলেন?

৮টা ২৯ মিনিটে মানিকগঞ্জের সিঙ্গাইর থেকে একটি বাস এসে থামে দর্শনার্থী গেটের সামনে। বাস থেকে নেমে অনেকটা দৌড়ে সচিবালয়ে ঢুকছিলেন একজন। যেতে যেতে তিনি বলেন, অনেক দূর থেকে আসি তো। এজন্য লেট।

এদিকে নতুন অফিস সময় শুরুর প্রথম দিন মিডিয়াকর্মীরাও ছবি, তথ্য ও ভিডিও নিতে সচিবালয়ের গেটগুলোর সামনে অবস্থান নেন। ক্যামেরার মুখে গেটের সামনে এসে দৌড়ে ঢুকতে দেখা যায় অনেককেই।

সচিবালয়ের সামনে সকাল পৌনে ৯টা পর্যন্ত অবস্থান করে দেখা যায় সোয়া ৮টা থেকে ৮টা ২০ মিনিটের দিকে প্রবেশ করা কমে যায়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি