1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

কয়েকশ গজের যাত্রা, তাতেই আনন্দিত সবাই

অনলাইন ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ১১ মে, ২০২১
  • ৪৪৯ বার দেখা হয়েছে

দেশের যোগাযোগ ব্যবস্থায় আজ অর্জিত হলো নতুন মাইলফলক। আরও এক ধাপ এগিয়ে গেলো দেশের প্রথম মেট্রোরেল। ডিপো থেকে প্রথমবার রেলের ট্র্যাকে চলেছে বিদ্যুৎচালিত এই ট্রেন। আগস্টেই পারফরমেন্স টেস্ট, এরপরে সমন্বিত ট্রায়াল রান শেষে পরীক্ষামূলক চলাচল। তবে উদ্বোধনের দিনক্ষণ এখনো চূড়ান্ত করতে পারেনি কর্তৃপক্ষ।

মাত্র কয়েকশ’ গজের যাত্রা। সেটাই গোটা দেশের জন্য মাইলফলক। কেবল মেট্রোরেলই নয় দেশে প্রথম চলল কোনো ইলেকট্রিক রেলও। ডিপোজুড়ে এই উৎসবের আমেজ দ্রুত ছড়িয়ে পড়বে পুরো দেশে।

মেট্রোরেল প্রকল্পের সঙ্গে জড়িতরা এ সময় নিজেদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, দেশের প্রথম ইলেকট্রিক রেল আজ আনুষ্ঠানিকভাবে প্রদর্শিত হলো। তাই খুবই আনন্দিত। আমাদের অনেক দিনের কষ্টের ফসল নিজ চোখে দেখতে পেলাম।

ছয়টি বগি বা কোচের সমন্বয়ে একটি রেল। প্রতিটি ট্রেন পরিবহন করতে পারবে ২৩৮ জন যাত্রী। রেলের মধ্যে একেকটি বগিতে দুই পাশেই বসার ব্যবস্থা। কোনো সিটে ছয়জন, চারজন কিংবা দুজন বসারও ব্যবস্থা আছে। তবে স্বল্প সময়ে বেশি যাত্রী পরিবহনের নীতির এই ট্রেনে আছে দাঁড়িয়ে যাবার ব্যবস্থা।

এরপরের ধাপ পারফরমেন্স ট্রায়াল। তারপর ট্রায়াল রানের স্টেশনগুলো তৈরি হলেই সমন্বিত রান। তারপরেই আনুষ্ঠানিক ট্রায়েল রান। তবে এখনো উদ্বোধনের দিন তারিখ চূড়ান্ত করতে পারেনি কর্তৃপক্ষ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি