1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন

সেনা অভ্যুত্থানের আগে মিয়ানমারকে ৩৫ কোটি ডলার দিয়েছে আইএমএফ

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৫৫ বার দেখা হয়েছে

সামরিক অভ্যুত্থানের আগে সম্প্রতি মিয়ানমারকে ৩৫ কোটি ডলার বরাদ্দ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। করোনা মহামারি মোকাবিলায় জরুরি সহায়তা প্যাকেজের আওতায় এ বরাদ্দ দেওয়া হয় বলে জানা গেছে।
বুধবার রয়টার্স জানায়, আইএমএফ থেকে মিয়ানমারকে দেওয়া ওই অর্থ ব্যয়ের ক্ষেত্রে কোনো শর্ত নেই। ১৩ জানুয়ারি আইএমএফ’র বোর্ড সভায় মিয়ানমারের জন্য অর্থ বরাদ্দের অনুমোদন দেওয়া হলে গত সপ্তাহে দক্ষিণ এশিয়ার দেশটির কাছে তা হস্তান্তর করা হয়। আইএমএফ’র এক মুখপাত্র রয়টার্সকে পাঠানো ইমেইলে গত সপ্তাহে সংস্থাটির পক্ষ থেকে অর্থ দেওয়ার কথা নিশ্চিত করেন।
তিনি বলেন, ‘আমরা পরিস্থিতির ওপর নিবিড়ভাবে নজর রাখছি। মিয়ানমারের অর্থনীতি ও জনগণের ওপর এর প্রভাব কেমন হবে, তা নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’ এ দিকে দায়িত্ব নেওয়ার দুই সপ্তাহের মধ্যেই প্রথম আন্তর্জাতিক সংকটের মুখে পড়েছেন আইএমএফ-এর প্রভাবশালী শেয়ারহোল্ডার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন তিনি। এছাড়াও, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারকে বৈদেশিক সহায়তা দেওয়ার বিষয়টি পর্যালোচনা করে দেখার ঘোষণা দিয়েছে।
গত সাত মাসের মধ্যে মিয়ানমারকে জরুরিভাবে করোনা মোকাবিলায় ৭০ কোটি ডলার সরবরাহ করেছে আইএমএফ।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি