1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ‘মোহন বাঁশি শোনা যায়’ গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী সম্পা চন্দ (ভিডিও)

অনলাইন ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৩৪৫ বার দেখা হয়েছে
ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ‘মোহন বাঁশি শোনা যায়’ গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী সম্পা চন্দ (ভিডিও)
‘মোহন বাঁশি শোনা যায়’ গানটির শিল্পী সম্পা চন্দ

ধামাইল গান মানেই একটা ঐতিহ্য, একটা ইতিহাস। তাই এখন আর সিলেট কিংবা বাংলাদেশ নয়, বাংলা ভাষাভাষী বিশ্বের প্রায় সবাই এই ধামাইল গানের সাথে পরিচিত। রাধারমন দত্ত থেকে শুরু করে প্রতাপ রঞ্জন তালুকদার, শাহ আব্দুল করিমসহ বহু গুণীজন হাজার হাজার ধামাইল গান লিখেছেন। প্রজন্ম থেকে প্রজন্ম এই গানগুলো নিয়ে চর্চা হচ্ছে, পাশাপাশি নতুন প্রজন্মের গীতিকাররাও নতুন ধামাইল গান লিখে যাচ্ছেন।

ভারত-বাংলাদেশ দু’দেশের শিল্পীদের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মোহন বাঁশি শোনা যায়’ শিরোনামের ধামাইল গানটি লিখেছেন সৌদি আরব প্রবাসী বাংলাদেশি গীতিকার বিপুল চন্দ, সুর করেছেন কলকাতার সাংবাদিক প্রণব কুমার চন্দ। বাংলাদেশের সিলেটের জনপ্রিয় মিউজিক কম্পোজার দেবাশীষ দে পল্লবের সঙ্গীত আয়োজনে গানটিতে কণ্ঠ দিয়েছেন সিলেটের শিল্পী সম্পা চন্দ। শিল্পী সম্পা চন্দের সঙ্গে যোগাযোগ করা হলে জানা যায়, গানটি নিয়ে বেশ আশাবাদী তিনি। সেই সাথে ভবিষ্যতে আরও ভালো ভালো গান উপহার দেওয়ার ইচ্ছা প্রকাশ করে শিল্পী সম্পা চন্দ। গত ৭ মার্চ রোববার এ ধামাইল গানটি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে রিলিজ করেন আগরতলা প্রেসক্লাবের সম্পাদক প্রণব সরকার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখিকা ও সাংবাদিক নন্দিতা দত্ত এবং শচীন দেব বর্মন স্মৃতি সরকারি সঙ্গীত মহাবিদ্যাল্যের অধ্যাপিকা তথা এই গানের কোরিওগ্রাফার সঙ্গীতা ঘোষ। ধামাইল গানের ইতিহাসসহ বিস্তারিত তুলে ধরেন লেখিকা নন্দিতা দত্ত ও নৃত্য শিল্পী সঙ্গীতা ঘোষ। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আগরতলা প্রেসক্লাবের সম্পাদক প্রণব সরকার এ ধরনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, লোক সংস্কৃতিকে ধরে রাখতে হলে এ ধরনের প্রয়াস জারি রাখতে হবে। এটা একটা সৃষ্টি, তার ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানান তিনি। মুখ্য পরিচালক প্রণব কুমার চন্দ এক প্রেস বিবৃতিতে এই সংবাদ জানিয়েছেন।

‘মোহন বাঁশি শোনা যায়’ গানটির ভিডিও

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি