1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন
শিরোনামঃ

ফকির আনোয়ার- কাব্যগ্রন্থ’ অন্তর দূষণ

আমিনুল ভূইয়া
  • আপডেট : শনিবার, ৪ মে, ২০২৪
  • ৬৮ বার দেখা হয়েছে

বই জ্ঞানের বাহন, বই আলোর প্রতীক। মানুষের মননকে ঋদ্ধ করে বই। মনের অন্ধকার দূর করে মানুষকে সত্যের পথে ধাবিত করে বই। মানুষের ঘুমন্ত হৃদয়কে জাগাতে পারে শুধু বই।

ধর্মীয় সাধক, মরহুম ফকির আনোয়ার একজন মরমী সাধক। জীবদ্দশায় তিনি অনেক কাব্যগ্রন্থ, মরমী গান রচনা করেছেন।  তাঁর একটি কাব্যগ্রন্থের নাম ‘ অন্তর দূষণ ‘। বায়ু দূষণ, পানি দূষণ, পরিবেশ দূষণ ইত্যাদি শুনেছি বহুবার। মানুষের অন্তর দূষিত হতে পারে বা অন্তর দূষণ এরকম সাধারণভাবে শুনিনি। এ কাব্যগ্রন্থে সহজ ভাষায় সমাজের নানা অসংগতি, নানা দূষণ, মানুষের অন্তর দূষণ বিষয়ে ছন্দে ছন্দে তুলে ধরা হয়েছে বইটিতে। বইটি পড়লে ভালো লাগবে বলে বিশ্বাস করেন অনেকেই।

মরহুম কবি ফকির আনোয়ার মৃত্যু পূর্ববর্তী সময়ে তার কবিতার পাণ্ডুলিপি রেখে গেছেন। তাঁর গ্রামের দুজন ব্যাক্তি মিলে কবিতার বইটি ছাপানোর যাবতীয় খরচ বহন করেছেন। বইটি এখন কর্নকাঠী কল্যাণ পরিষদের সম্পদ।

কবি ফকির আনোয়ার হোসেন ১৯৫২ খ্রিস্টাব্দের ০৯ জুন বরিশাল জেলার তৎকালীন কোতয়ালী থানার অন্তর্গত কর্ণকাঠী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবেগ্রামের প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনা শেষে কর্ণকাঠী গাউছে রহমানিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৬৮ খ্রিস্টাব্দে এস.এস.সি পাস করেন। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। দূর্ভাগ্যবসত: মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভূক্ত হয়নি। মুক্তিযুদ্ধ শেষে ২১ বছর বয়সে ৩ জুলাই ১৯৭৩ খ্রি. বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন। তার পিতার নাম খাদেম আলী ফকির, মাতা লুৎফুন্নেছা। তিনি ২২ নভেম্বর ১৯৮৮ সালে সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করে গাজীপুরে বসবাস করেন এবং মানব সেবায় নিজেকে নিয়োজিত করেন। ২০২১ খ্রি. ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসে ফকির আনোয়ার হোসেন পরলোকগমন করেন।

মাত্র ১৫০ টাকায় এই বইটি ক্রয় করতে পারেন। ১৫০ টাকা এই মোবাইল ০১৭১২১০৮৩৩৮ নাম্বারে বিকাশে পাঠিয়ে আপনার পূর্নাঙ্গ ঠিকানা দিলে কুরিয়ারে বইটি পাঠানো হবে বলে জানিয়েছেন কল্যাণ পরিষদ। ডেলিভারি চার্জ এবং বিকাশ খরচ ব্যতীত সবটুকুই কল্যাণ পরিষদের সামাজিক কল্যাণমূলক কাজে ব্যয় হবে জানিয়েছে কল্যান পরিষদ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি