1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন

আল-শিফা হাসপাতালে ইসরায়েলি বাহিনীর অভিযান

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ৫৪ বার দেখা হয়েছে

আল-শিফা হাসপাতালে প্রবেশ করেছে ইসরায়েলি বাহিনী। এর ফলে হাসপাতালে থাকা রোগী, চিকিৎসক, বাস্তুচ্যুতসহ প্রায় সাড়ে সাত হাজার লোক ঝুঁকি এবং বিপদে পড়েছে। এ ছাড়া উত্তর গাজার জাবালিয়া শরণার্থী ক্যাম্পে ইসরায়েলি বিমান হামলায় অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। অপরদিকে, গাজায় গণহত্যা ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে মামলা হয়েছে।
গাজায় লাগাতার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। বেশ কয়েক দিন অবরুদ্ধ রাখার পর গাজা উপত্যকার আল-শিফা হাসপাতালে প্রবেশ করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। ইসরায়েলি সামরিক বাহিনী বেশ কয়েকটি এক্স পোস্টের মাধ্যমে আল-শিফা হাসপাতালে তাদের প্রবেশ করার কথা জানিয়েছে।
তারা জানায়, হাসপাতালের ভেতরে থাকা হামাসের সামরিক কমান্ড সেন্টার ধ্বংস করার জন্য তারা সেখানে প্রবেশ করছে। তবে হাসপাতালে তাদের কোনো যোদ্ধা নেই বলে জানিয়েছে হামাস।
হাসপাতালটির কর্মীদের তথ্যানুসারে, হাসপাতালে এখনো ৬৫০ জন রোগী রয়েছেন। আর পাঁচ থেকে সাত হাজারের মতো বাস্তুচ্যুত মানুষ ইসরায়েলি স্নাইপার ও ড্রোন হামলার কারণে হাসপাতালের ভেতরে আটকা পড়েছে। এ ছাড়া এক হাজারেরও বেশি চিকিৎসাকর্মী ভেতরে আটকা পড়েছে; তবে তারা জ্বালানি ও ওষুধ সংকটের কারণে রোগীদের কোনো চিকিৎসা দিতে পারছেন না বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।
পাশাপাশি, জাবালিয়া রিফিউজি ক্যাম্পের ১২টি বাড়ি লক্ষ্য করে ভোরে এ বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। গত কয়েক দিন ধরে ইসরায়েলি সেনাবাহিনীর স্থল হামলা জোরদার হওয়ার পর থেকে গাজার উত্তরাঞ্চলে সংঘাতের তীব্রতা বেড়েছে।
এদিকে গাজা উপত্যকায় পারমাণবিক বোমা ইসরায়েল-হামাস যুদ্ধের একটি বিকল্প বলে মন্তব্য করায় ইসরায়েলি ঐতিহ্যবিষয়ক-মন্ত্রীর নিন্দা জানিয়েছে চীন, ইরান ও কয়েকটি আরব দেশ। তারা এ মন্তব্যকে বিশ্বের জন্য হুমকি বলে অভিহিত করেছে।
আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও তার মন্ত্রিসভার দুই সদস্যের বিরুদ্ধে গাজা উপত্যকায় গণহত্যা প্রতিরোধে ব্যর্থতার জন্য মামলা করা হয়েছে। নিউইয়র্কের নাগরিক স্বাধীনতা গোষ্ঠী সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটসের দায়ের করা মামলাটির অন্য দুজন হলেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি