1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

ইসরায়েল-হামাস যুদ্ধ : নিরাপত্তা পরিষদে ভোটের আহ্বান রাশিয়ার

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
  • ৬৭ বার দেখা হয়েছে

ইসরায়েল-হামাস যুদ্ধের প্রেক্ষাপটে জোরালো হয়ে উঠছে রুশ দূতালি। অসম এই যুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের দেশগুলো দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের পক্ষ নিলেও মস্কো এখনো পর্যন্ত এই সংঘাতে সুনির্দিষ্ট করে কোনো পক্ষ নেয়নি। বরং এই সংঘর্ষের জন্য ক্রেমলিন পশ্চিমের দেশগুলোর ‘ভ্রান্ত মধ্যপ্রাচ্যনীতিকে’ দায়ী করেছে।
আজ রোববার সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল ও হামাসের মধ্যে ‘মানবিক যুদ্ধবিরতি’র আহ্বান জানিয়ে আগামী সোমবার রাশিয়ার একটি খসড়া প্রস্তাবের ওপর ভোটগ্রহণের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে অনুরোধ করেছে।
প্রতিবেদন অনুসারে, গতকাল জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি বলেছেন যে গত শুক্রবার নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে যে খসড়া প্রস্তাব পাঠানো হয়েছে এখন পর্যন্ত তাতে কোনো পরিবর্তন আনা হয়নি।
তিনি আশা করেন, আগামী সোমবার নিউইয়র্ক সময় বিকেল ৩টায় ভোট হবে।
এক পৃষ্ঠার খসড়া প্রস্তাবে বন্দিদের মুক্তি, মানবিক সহায়তার পথ খুলে দেওয়া ও বেসামরিক ব্যক্তিদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে।
প্রস্তাবে ইসরায়েল ও ফিলিস্তিনের কথা উল্লেখ করা হলেও সরাসরি হামাসের নাম বলা হয়নি।
নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস বা প্রত্যাখ্যাত হতে নয়টি ভোটের প্রয়োজন হয়। স্থায়ী সদস্যদের কেউ একজন ভেটো দিলে প্রস্তাব বাতিল হয়ে যায়।
সাধারণত নিরাপত্তা পরিষদের যে কোনো উদ্যোগ থেকে যুক্তরাষ্ট্র তার ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলকে রক্ষা করে থাকে। তবে এ বিষয়ে এখনো যুক্তরাষ্ট্রসহ নিরাপত্তা পরিষদের অন্য স্থায়ী সদস্যদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি