1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন
শিরোনামঃ

ঋণের হার কমালো ইসরায়েল

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ৯৮ বার দেখা হয়েছে

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ এখনও চলমান। এই যুদ্ধের কারণেই ২০২০ সালের এপ্রিলের পর প্রথম বারের মতো ঋণের হার কমিয়েছে ব্যাংক অব ইসরায়েল। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে সোমবার (১ জানুয়ারি) এ তথ্য জানানো হয়।
সংবাদমাধ্যমটি জানায়, যুদ্ধের কারণে ইসরায়েলের অর্থনীতিতে প্রভাব পড়েছে। ফলে পর প্রায় চার বছরের মধ্যে প্রথমবারের মতো দেশটির কেন্দ্রীয় ব্যাংক তার স্বল্পমেয়াদী ঋণের হার কমিয়েছে। বেঞ্চমার্ক রেটস ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে ৪ দশমিক ৫০ শতাংশে একটি ত্রৈমাসিক-পয়েন্ট কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
এদিকে নতুন বছর শুরুর প্রথম দিনেও ইসরায়েলি হামলা থেকে রক্ষা পেল না গাজাবাসী। বিশ্ব যখন আতশবাজির আলোকছটায় ইংরেজি নববর্ষকে বরণ করে নিচ্ছিল, তখন ফিলিস্তিনিরা আকাশ থেকে ইসরায়েলের বোমা হামলায় দিচ্ছিল প্রাণ।
তবে প্রতিবাদে থেমে নেই হামাস, ইসরায়েলের দক্ষিণাঞ্চল ও তেল আবিব শহরকে লক্ষ্য করে গাজা উপত্যকা থেকে অন্তত ২৭ টি রকেট আক্রমণ করেছে গোষ্ঠীটি।
সোমবার (১ জানুয়ারি) আল জাজিরা কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, অবরুদ্ধ গাজার জন্য ১৩৫ টন মানবিক সহায়তা দিচ্ছে কাতার। ইতোমধ্যে সাহায্যবাহী তিনটি বিমান মিসরের এল আরিশ বিমানবন্দরে পৌঁছেছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি