1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

এশিয়া কাপের ফাইনালে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে ভারত

স্টাফ রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৫ বার দেখা হয়েছে

এশিয়া কাপের ফাইনালে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে ভারত। এর আগে সুপার ফোরের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও শ্রীলঙ্কা। যেখানে লঙ্কা বাহিনীকে হারিয়ে ফাইনালে ওঠে রোহিত শর্মার দল। তবে এবার নিজেদের হারের প্রতিশোধ নিতে মুখিয়ে রয়েছে স্বাগতিকরা। সর্বোচ্চ ১২ বার এশিয়া কাপের ফাইনালে ওঠা শ্রীলঙ্কার সুযোগ সপ্তমবারের মতো শিরোপা জেতার। আর ১০ বার ফাইনাল খেলা ভারতের সুযোগ সংখ্যাটা ৮ করে ফেলার।

এ পর্যন্ত এশিয়া কাপে সবচেয়ে বেশিবার ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত-শ্রীলঙ্কা। রোহিত শর্মার দল আসরের হট ফেভারিট হলেও এশিয়া কাপে লঙ্কানদের ইতিহাসটাও বেশ সমৃদ্ধ। ১৬ আসরের ১২টিতে ফাইনাল খেলেছে শ্রীলঙ্কা। বিপরীতে ১০বার ফাইনাল খেলেছে টিম ইন্ডিয়া। ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে এই দুই প্রতিপক্ষ।

রোববার (১৭ সেপ্টেম্বর) কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে হবে দুই দলের শিরোপার লড়াই। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে হাইভোল্টেজ ম্যাচটি।

এশিয়া কাপের আগেই দলের গুরুত্বপূর্ণ কিছু বোলারকে হারালেও পারফরম্যান্সে এর প্রভাব পড়েনি শ্রীলঙ্কার। বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানকে হারিয়ে তারা এখন শিরোপার দাবিদার। শক্তিমত্তা, দুই দলের সাম্প্রতিক পরিসংখ্যান-রেকর্ড পাশে সরিয়ে রেখে এক জমজমাট ফাইনাল দেখার অপেক্ষায় সবাই।

এদিকে সুপার ফোরের শেষ ম্যাচ বাংলাদেশের বিপক্ষে একাদশে ৫ পরিবর্তন এনেছিল ভারত। ফাইনালের আগে দলের সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দিতে এবং রিজার্ভ বেঞ্চ নিয়ে পরীক্ষা- নিরীক্ষা করতে এই রদবদল করা হয়। তবে শিরোপা নির্ধারণী ম্যাচে তারকা ক্রিকেটাররা একাদশে ফিরছেন। তাদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদব। লঙ্কার বিপক্ষে ফাইনালে এই পাঁচ খেলোয়াড়ের প্লেয়িং ইলেভেনে ফেরাটা প্রায় নিশ্চিত।

অন্যদিকে কলম্বোয় এই সময়ে আকাশের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে নিয়মিত। সে চিন্তায় সংরক্ষিত দিন রেখেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। ফলে এদিন দুই দল কোনোভাবেই অন্তত ২০ ওভার করে খেলতে না পারে, তাহলে শিরোপা নির্ধারণী ফাইনাল খেলা গড়াবে রিজার্ভ ডে’তে। এর মানে যেখানে খেলা শেষ হবে, পরের দিন সোমবার (১৮ সেপ্টেম্বর) সেখান থেকে শুরু হবে খেলা হবে। তবে দুই দিনই বৃষ্টিতে ভেসে গেলে দুই দলকে যুগ্মভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ

পাথুম নিশানকা, দিমুথ করুনারত্নে, শাহান আরাচচিগে, কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চরিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (অধিনায়ক), দুনিথ ওয়েললাগে, কাসুন রাজিথা ও মাথিশা পাথিরানা।

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ইশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি