1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

কাতার বিশ্বকাপের সূচিতে পরিবর্তন হতে পারে

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ১৫৬ বার দেখা হয়েছে

কাতার বিশ্বকাপ শুরু হতে আর মাত্র তিন মাস বাকি। কিন্তু এই সময়ের মধ্যে বিশ্বকাপের সূচিতে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। বিশ্বকাপ শুরুর দিন একদিন এগিয়ে আসতে পারে বলে স্প্যানিশ গণমাধ্যম মার্কা দাবি জানিয়েছে।

প্রথা অনুযায়ী প্রতি চার বছর অন্তর জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হয়ে থাকে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যের প্রচন্ড গরমের কথা বিবেচনা করে ইতোমধ্যেই সেই প্রথা ভেঙ্গে প্রথমবারের মত নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। কিন্তু এবার ঘোষিত সূচীতেও পরিবর্তনের আভাস দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা।

নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ২১ নভেম্বর থেকে বিশ্বকাপ শুরু হওয়ার কথা রয়েছে। ওইদিন স্থানীয় সময় সকাল ১১টায় স্বাগতিক কাতার বনাম ইকুয়েডরের ম্যাচটি অনুষ্ঠানের সূচি রয়েছে। এর আগে ও পওে অবশ্য আরও তিনটি ম্যাচ আছে। নেদারল্যান্ড বনাম সেনেগাল ও ইংল্যান্ড বনাম ইরানের মধ্যকার ম্যাচ দুটিও রয়েছে উদ্বোধনী দিনে। কাতারের ম্যাচের পর অনুষ্ঠিত হবার কথা রয়েছে যুক্তরাষ্ট্র বনাম ওয়েলসের মধ্যকার ম্যাচটি।

কিন্তু ২০০৬ জার্মান বিশ্বকাপ থেকে চলে আসা প্রথা অনুযায়ী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সাধারণত স্বাগতিক দেশ অংশ নেয়। সে কারণেই কাতার বনাম ইকুয়েডরের ম্যাচটি ২১ তারিখের পরিবর্তে ২০ তারিখ দুপুর ২টায় আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে। ২১ নভেম্বরের বাকি ম্যাচগুলোর সূচি অপরিবর্তিত থাকবে।

যদিও এখনো এ ব্যপারে চূড়ান্ত কিছু জানা যাবেনা। বিষয়টি ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটে অনুমোদিত হতে হবে। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো ও ছয়টি কনফেডারেশন (উয়েফা, কনমেবল, কনকাকাফ, সিএএফ, এএফসি ও ওএফসি) এর সভাপতির সমন্বয়ে এই কাউন্সিল গঠিত হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি