1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

কুমিল্লা দেবীদ্বার উপজেলার ইউসুফপুর ইউনিয়নে ৫০ বছরের পুরনো খাল ভরাট 

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৩৮ বার দেখা হয়েছে

শাহ সাহিদ উদ্দিন: কুমিল্লা দেবীদ্বার উপজেলার ২নং ইউসুফপুর ইউনিয়নের নবীপুর গ্রামে বিরাম সরকার বাড়ি সামনে নিজস্ব অর্থায়নে ৫০ বছরের পুরানো খাল ভরাট করে নিজের বাড়ির যাতায়তের রাস্তা নির্মাণ করছে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। অভিযুক্ত ওই ব্যক্তির নাম মিজানুর রহমান । তিনি ওই গ্রামের আবু তাহের এর তৃতীয় ছেলে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইউসুফপুর ইউনিয়নের নবীপুর বাজারের পাশে খালটি ভরাটের কাজ করছেন ৭/১০টি ট্রাক দিয়ে। তাঁরা জানায়, খাল ভরাটের জন্য আমাদেরকে আনা হয়েছে তাই ভরাটের জন্য ট্রাক দিয়ে আদলা ইট, বালু দিয়ে ভরাটের কাজ  করছি। তবে এটি সরকারি খাস  খাল। এ বিষয়ে কথা বলার চেষ্টা করলে অভিযুক্ত মিজানুর রহমান  স্থানীয় চেয়ারম্যানের প্রতিনিধির সাথে খারাপ আচরণ করে।

মিজানুর রহমানের বড় ভাই ইসমাইল মিয়া বলেন আমরা নিজস্ব অর্থায়নে বাড়িতে যাওয়ার রাস্তা করছি পাশের বাড়ির সাথে মিটিং করে এই জলাশয় খাল ভরাট করছি।

৫০ বছরের অধিক পুরানো একটি খাল । এ খালে এক সময় নৌকা চলাচল করত। বর্তমানে খালের মধ্যে বাঁধ দেওয়ায় জলাবদ্ধতা তৈরি হয় এতে করে পানি সরানোর সম্মুখীন হতে হচ্ছে। আমরা চরম দুর্ভোগে পড়ব। জলাবদ্ধতা নিরসনসহ খাল ভরাটকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

এতে পানি নিষ্কাশনের একমাত্র খালটি দখলের পর রাস্তা নির্মাণ করায় আমাদের গ্রামসহ আশ-পাশের বাড়ির পানি জমে থাকবে ।

স্থানীয় বাসিন্দা আল মামুন ও মো আবুল বাসার বলেন আমাদের বাড়ির পানি সরানোর জন্য খুব সমস্যা হচ্ছে আমরা তার প্রতিকার চাই এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যা সিদ্ধান্ত নিবে আমরা তাতে একমত।

স্থানীয় ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ড সাবেক সদস্য মহিউদ্দিন বলেন প্রশাসন যে ব্যবস্থা নিবে তার সাথে আমরা একমত এটাতে আমাদের কোন আপত্তি নেই।

এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় ৩নং ওয়ার্ড ইউনিয়ন পরিষদের সদস্য মো হাসান সরকার বলেন এই বিষয়ে কিছুই বলতে পারবো না

এ বিষয়ে ইউসুফপুর  ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ্ব মো.জাকারিয়া বলেন গ্রামবাসী আমার কাছে অভিযোগ দেয় তারপর আমি ইউনিয়ন ভূমি অফিসে জানাই ভূমি অফিস থেকে  বাধা দেওয়ার পরও আবার খাল ভরাট করছে। এটি অনিয়ম হয়েছে, আমি নিজেও অনিয়ম পছন্দ করিনা। প্রশাসন যা ব্যবস্থা নিবে আমি তাদের সাথে একমত।

দেবীদ্বার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ রায়হানুল ইসলাম মুঠো ফোনে জানান আমি কুমিল্লা জেলা অফিসে মিটিং থাকার কারণে আজকে এ ব্যাপারে কোন ব্যবস্থা নিতে পারি নাই আগামীকাল এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি