1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

গনপূর্ত অধিদপ্তরে বদলী আতঙ্ক! একদিনে গনপূর্তের ৬ কর্মকর্তাকে বদলি

আবু তাহের বাপ্পা
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১৯ বার দেখা হয়েছে

দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রনালয়। দায়িত্বভার গ্রহনের প্রথমদিনেই গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিয়েছেন। এমনকি বিভিন্ন অধিদপ্তরের একাধিক সভাতেও দুর্নীতিবাজ ও তেলবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে মন্ত্রী ও সচিবকে।

এবার দুর্নীতিমুক্ত মন্ত্রনালয় ও অধিদপ্তর পরিচালনার ছক আঁকছে সরকার। একাধিক সূত্র এই বিষয়ে গনমাধ্যমকে নিশ্চিত করেছে। এ নিয়ে দুর্নীতিবাজ কর্মকর্তা ও সিন্ডিকেটের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে।

দুর্নীতিমুক্ত মন্ত্রনালয় ও অধিদপ্তর পরিচালনার ক্ষেত্রে সিন্ডিকেট ভেঙ্গে দেওয়ার কৌশল অবলম্বন করা হচ্ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারেও বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর “দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স” নীতি বাস্তবায়নের দিকে এগোচ্ছে গণপূর্ত অধিদপ্তর। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শামীম আক্তার অধিদপ্তরকে ঢেলে সাজানোর এক মহাপরিকল্পনা হাতে নিয়েছেন বলে একাধিক সূত্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে।

অত্যন্ত সজ্জন ব্যক্তি হিসেবে সুপরিচিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী র. আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী তার দায়িত্বভার গ্রহন করার পর প্রথম দিবসেই তার মন্ত্রণালয় ও অধিদপ্তর সমূহে দুর্নীতি ও সিন্ডিকেট মুক্ত করার যে ঘোষণা দিয়েছেন তার প্রতিফলন ঘটতে যাচ্ছে। গণপূর্ত অধিদপ্তরে দীর্ঘদিন যাবৎ গুরুত্বপূর্ণ পোস্টিং ও সিন্ডিকেটের সাথে যাদের সম্পৃক্ততা রয়েছে প্রথমেই তাদের বদলী করার দাবী উঠেছে। শক্তিশালী কর্মকর্তা ও ঠিকাদার সিন্ডিকেট এতটাই বেপরোয়া যে তারা দীর্ঘদিন যাবৎ অধিদপ্তরকে জিম্মি করে রেখেছে।

রাষ্ট্রীয় একটি গুরুত্বপূর্ণ গোয়েন্দা সংস্থা ইতোমধ্যে একটি তালিকাও তৈরি করেছে বলে বিশ্বস্ত সূত্রে “দৈনিক জাতীয় অর্থনীতি” নিশ্চিত হয়েছে।

দুর্নীতিপরায়ণ ও সিন্ডিকেটের সাথে নামে বেনামে ঠিকাদারী ব্যবসায় সম্পৃক্ত রয়েছে এমন উল্লেখযোগ্য সংখ্যক প্রকৌশলীর আমলনামা ও অবৈধ সম্পদের তালিকা ”দৈনিক জাতীয় অর্থনীতি” অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

বর্তমান ও সাবেক অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে একাধিক অভিযোগ জমা পড়লেও অদৃশ্য কারণে তা ধীরগতিতে এগোচ্ছে।

এই বিষয়ে দুর্নীতি দমন কমিশনের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা একজন কর্মকর্তা বলেন, বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। দুদকও যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে কাউকেই ছাড় দেয়নি। ভবিষ্যতেও সেই সুযোগ নাই।

সরকার যখন কঠোর অবস্থান নিয়েছে তখন দুর্নীতিবাজদের ঘুম হারাম হয়ে গিয়েছে। অচিরেই বড় ধরনের একটা বদলীর মাধ্যমে অধিদপ্তরে প্রকৃত মেধাবী ও অপেক্ষাকৃত সৎ কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদান করা হবে বলে একাধিক সূত্র থেকে জানা গেছে। বিশেষ করে বড় বড় প্রকল্প ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থানে দীর্ঘদিন যে সমস্ত কর্মকর্তারা সম্পৃক্ত তাদের আমলনামা সামনে নিয়ে আসা হচ্ছে। অনেকের বিরুদ্ধে নাম-বেনামে অবৈধভাবে ঠিকাদারী ব্যবসায় সম্পৃক্তার অভিযোগ রয়েছে। এমনকি তাদের বিত্ত বৈভব এতটাই বেশী যে তারা ধরাকে সরা জ্ঞান করছে।

এরই অংশ হিসেবে ৭ ফেব্রুযারি ৩ দফায় প্রজ্ঞাপন জারি করে গনপূর্ত অধিদপ্তরের ৬ শীর্ষ কর্মকর্তাকে বদলি করা হয়েছে বিভিন্ন শাখায়।

গনপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শামীম আখতার স্বাক্ষরিত পৃথক ৩টি প্রজ্ঞাপনে এই বদলীর আদেশ জারি করা হয়েছে।

ঢাকা গনপূর্ত বিভাগ-২ এর ইএম শাখার নির্বাহী প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলমকে রাজশাহী গনপূর্ত বিভাগের ইএম শাখার নির্বাহী প্রকৌশলী পদে বদলী করা হয়েছে।

ঢাকা গনপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহ আলম ফারুক চৌধুরীকে বাগেরহাট গনপূর্ত বিভাগে নির্বাহী প্রকৌশলী পদে বদলী করা হয়েছে।

গনপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (রিজার্ভ) এ এস এম সানাউল্লাহকে ঢাকা গনপূর্ত বিভাগ-২ এ নির্বাহী প্রকৌশলী পদে বদলী করা হয়েছে। তিনি বর্তমানে প্রধান প্রকৌশলী শামীম আখতারের স্টাফ অফিসার পদে সংযুক্ত আছেন।

বান্দরবান গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শর্মি চাকমাকে রাঙ্গামাটি গনপূর্ত বিভাগে নির্বাহী প্রকৌশলী পদে বদলী করা হয়েছে।

রাজশাহী গনপূর্ত বিভাগের ইএম শাখার নির্বাহী প্রকৌশলী মোঃ কামরুজ্জামানকে বরিশাল গনপূর্ত জোনের ইএম শাখায় নির্বাহী প্রকৌশলী পদে বদলী করা হয়েছে।

বরিশাল গনপূর্ত জোনের ইএম শাখার নির্বাহী প্রকৌশলী (রিজার্ভ) রাজু আহম্মেদকে ঢাকা গনপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী পদে বদলী করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি