1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২০ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

গাজায় শিশুদের নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘে সুপ্রিম কোর্টের চিঠি

জাতীয় অর্থনীতি ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ৯১ বার দেখা হয়েছে

ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তায় দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিব আন্ত্যোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে জাতিসংঘ মহাসচিব অ্যান্টিনিও গুতেরেস বরাবর এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশনা এবং অনুমোদন সাপেক্ষে কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের স্বাক্ষরে এ চিঠিতে গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন (UNCRC) এর অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন বাংলাদেশ সুপ্রিম কোর্টের স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস। সেখানকার শিশুদের বিরুদ্ধে সব ধরনের সহিংসতার অবসান, শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপের সূচনা, শিশুদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান এবং যথাযথ আন্তর্জাতিক ব্যবস্থা প্রয়োগসহ দ্রুত এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য মহাসচিবকে অনুরোধ জানানো হচ্ছে।

ওই চিঠিতে আরও বলা হয়েছে, কমিটি মনে করে, পৃথিবীর সব শিশুর আনন্দ ও সমৃদ্ধি নিশ্চিতকরণে যেহেতু আমাদের সমষ্টিগত নৈতিক দায়বদ্ধতা রয়েছে, সেহেতু বিশ্বের শিশুদের প্রতিপালন ও উন্নতি বিধানকল্পে জাতিসংঘের সব উদ্যোগে সমর্থন ও অবদান রাখতে স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস বদ্ধপরিকর।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি