1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন

চট্টগ্রামের ১৬ গুণীজন চসিক একুশে পদকে ভূষিত

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৪ বার দেখা হয়েছে

কেফায়েতুল্লাহ কায়সার, চট্টগ্রাম :

চট্টগ্রামের ১৬ গুণীজনকে নানা ক্ষেত্রে অবদানের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার পেয়েছেন।

নগরীর সিআরবি শিরীষতলায় অমর একুশে বইমেলা মঞ্চে শুক্রবার একুশে স্মারক সম্মাননা পেয়েছেন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে শহীদ সাইফুদ্দিন খালেদ চৌধুরী (মরণোত্তর)। এই বীর মুক্তিযোদ্ধা ১৯৭১ সালে পাকিস্তানি সেনাদের সঙ্গে সম্মুখ যুদ্ধে নিহত হন। তিনি প্রয়াত আওয়ামী লীগ নেতা জহুর আহমদ চৌধুরীর সন্তান। শিল্প উন্নয়ন ও সমাজসেবায় মো. নাছির উদ্দিন (মরণোত্তর)। তিনি রপ্তানিমুখি তৈরি পোশাক খাতের কোম্পানী প্যাসিফিক জিন্স গ্রুপের প্রতিষ্ঠাতা। চিকিৎসায় ডা. মো গোফরানুল হক। তিনি ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থানে সক্রিয়ভাবে অংশ নেন৷ নাট্যকলায় বিটার নির্বাহী পরিচালক শিশির দত্ত।

শিক্ষায় বিজিএমইএর ফ্যাশন এন্ড টেকনোলজি ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক প্রদীপ চক্রবর্তী। সাংবাদিকতায় জসীম চৌধুরী সবুজ, সংবাদপত্র শিল্পের বিকাশ ও মানোন্নয়নে দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ। সঙ্গীতে শ্রেয়সী রায়, ক্রীড়ায় জাকির হোসেন লুলু, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে শৈবাল চৌধুরী।

সাহিত্য সম্মাননা পেয়েছেন  প্রবন্ধে (গবেষণা)-শামসুল আরেফীন ও ড. শামসুদ্দীন শিশির। কবিতায় আবসার হাবীব ও ডা. ভাগ্যধন বড়ুয়া। শিশুসাহিত্যে অরুণ শীল ও শিবুকান্তি দাশ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেন, বইমেলা মঞ্চ আজকে গুণীজনদের সম্মানিত করার মাধ্যমে আমরা সম্মানিত হয়েছি৷ এভাবে গুণীজনদের সম্মাননা  জানালে আরো গুণীজন সৃষ্টি হবে।

আমাদের দেশে সাংস্কৃতিক জাগরণ দরকার৷ যে জাগরণের জোয়ারে মৌলবাদ,  জঙ্গীবাদ ভেসে যাবে৷ আমাদের প্রজন্ম দেশপ্রেমিক হবে, আমরা চাই দেশের উন্নয়নের সাথে সাথে মানুষকে মানবিক ও সামাজ সেবায় ভূমিকা রাখতে হবে৷”

সবার সহযোগিতা পেলে চসিকের অমর একুশে বইমেলাকে আন্তর্জাতিক বইমেলায় পরিণত করার ঘোষণা দিয়ে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, চসিকের অমর একুশে বইমেলাকে আমরা আন্তর্জাতিক বইমেলায় পরিণত করতে চাই৷ আন্তর্জাতিক বিভিন্ন প্রকাশনা ও বিখ্যাত লেখকদের মিলনমেলায় পরিণত করতে আয়োজন করতে চাই চট্টগ্রাম বইমেলার।

চসিকের নিজস্ব অর্থায়নে শিশুপার্ক করার জন্য পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চান মেয়র৷

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। বক্তব্য রাখেন অমর একুশে বইমেলার আহবায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু৷ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর শহীদুল আলম,  নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, গোলাম মো. জুবায়ের, শাহেদ ইকবাল বাবু,  আবুল হাসনাত মো. বেলাল, শাহীন আকতার রোজী, বইমেলার সদস্য সচিব আবুল হাশেমসহ বিভাগীয় ও শাখা প্রধানবৃন্দ৷

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি