1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন

জন্মাষ্টমীর শোভাযাত্রা উপলক্ষে ডিএমপির নির্দেশনা

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৮ বার দেখা হয়েছে

শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন (জন্মাষ্টমী) উপলক্ষে নিরাপত্তায় নানা নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বুধবার (৬ সেপ্টেম্বর) এ উপলক্ষে মূল শোভাযাত্রাটি শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শুরু হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে। শোভাযাত্রা চলাকালীন যানজট পরিহারের জন্য এলাকায় চলাচলরত গাড়ি চালক বা ব্যবহারকারীদের বিকেল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত বিভিন্ন রুট পরিহারের জন্য অনুরোধ করা হয়েছে।
মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেন।

ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, ৬ সেপ্টেম্বর শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন (জন্মাষ্টমী) উপলক্ষে শোভাযাত্রার রুট হবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির-পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্ত্বর-হাইকোর্ট-বঙ্গবাজার-নগর ভবন-গোলাপশাহ্ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ্ পার্ক পর্যন্ত।
এছাড়াও শোভাযাত্রা নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য সকলকে নানা নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে।
নির্দেশনার মধ্যে জন্মাষ্টমীর রুটে কোনো ধরণের যানবাহন পার্কিং না করা, রুট এলাকার আশপাশের সকল দোকান শোভাযাত্রা চলাকালীন বন্ধ রাখা, উচ্চস্বরে পিএ/সাউন্ড সিস্টেম না বাজানো, শোভাযাত্রায় প্রারম্ভিক অবস্থা থেকে মিলিত হওয়ার অনুরোধ করা হয়েছে। পাশাপাশি কোনক্রমেই শোভাযাত্রার মাঝপথ দিয়ে কোনো ব্যক্তি শোভাযাত্রায় অংশগ্রহণ করতে পারবে না।
নিরাপত্তার স্বার্থে হ্যান্ড ব্যাগ, ট্রলি ব্যাগ, বড় ভ্যানিটি ব্যাগ, পোটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, ব্লেড, দিয়াশলাই, গ্যাসলাইট ইত্যাদি সাথে নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ না করা, শোভাযাত্রা চলাকালীন রুটে কোনো ধরণের ফলমূল না ছোড়া, শোভাযাত্রা চলাকালীন রাস্তায় অহেতুক দাঁড়িয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা, সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু পরিলক্ষিত হলে তাৎক্ষণিক নিকটস্থ পুলিশকে জানানো, শোভাযাত্রায় অংশগ্রহণের ক্ষেত্রে ভলান্টিয়ার (স্বেচ্ছাসেবক) ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পরামর্শ মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে।

এ কাজে ব্যারিকেড, পিকেট ও আর্চওয়ে ব্যবস্থাপনায় নিয়োজিত পুলিশকে দায়িত্ব পালনে সহযোগিতা করার কথাও বলা হয়েছে নির্দেশনায়।
শোভাযাত্রা চলাকালীন নাগরিকদের পুলিশের নির্দেশিত বিকল্প সড়কে যানবাহন চলাচল করতে অনুরোধ করে এ বিষয়ে নগরবাসী, যানবাহন মালিক ও শ্রমিকদের পুলিশকে সর্বাত্মক সহযোগিতার করার কথা বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি