1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

জাপানি “বেষ্ট পেপার অ্যাওয়ার্ড’’পেলেন  ড.  অধ্যাপক রাজু

সাদুল্লাপুর থেকে লাবলু
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
  • ৩৪৭ বার দেখা হয়েছে
গাইবান্ধার সাদুল্লাপুরের ধাপেরহাটে সংলগ্ন পীরগঞ্জ  উপজেলার কাবিলপুর ইউনিয়নের কৃতি সন্তান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  ড. মোঃ হাসানুর রহমান রাজু প্লান্ট সাইন্সেরে বিশেষ  অবদানে স্বীকৃতিস্বরুপ  জাপানের ” বেষ্ট পেপার এ্যাওয়ার্ড/২১ পেয়েছেন।
রাজুকে প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে ২০১৯ সালে প্রকাশিত গবেষণা পত্রটির জন্য জাপানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের সংগঠন “দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট” অ্যাওয়ার্ডে ভূষিত করে।  ইঞ্জিনিয়ারিং প্রযুক্তি ব্যবহারে উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান আবিস্কারের উদ্দেশ্যই ছিল গবেষণার মুল বিষয়বস্তু।
দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট তাদের অফিসিয়াল পেজ থেকে জানায় এই অ্যাওয়ার্ড পাওয়ার সম্মানি হিসাবে একটি সনদপত্র ও দুই লক্ষ জাপানিজ ইয়েন প্রদান করবে । জাপানে প্রতিবছর প্ল্যান্ট সেল ও ফিজিওলজির বেষ্ট গবেষণা পত্রকে তারা এই সম্মননা প্রদান করে আসছে।
ড.হাসানুর রহমান রাজু বর্তমানে হাবিপ্রবির উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
ড. রাজু রংপুরের পীরগঞ্জ উপজেলার ১৫ নম্বর কাবিলপুর ইউনিয়নের নিজকাবিলপুর গ্রামে ১৯৮৮ সালে জন্ম গ্রহন করেন। তিনি স্থানীয় বিদ্যালয় থেকে প্রাথমিক ও ২০০২ সালে মাধ্যমিক শেষ করে পলাশবাড়ী সরকারী কলেজ থেকে ২০০৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন।
এর পর দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে সম্মানসহ মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তার এমন কৃতির্তে  বৃহত্তর রংপুরসহ এলাকায় বইছে আনন্দ ও মিষ্টি বিতরন।
ড.রাজুর মা, বাবা, আত্বীয় বন্ধু বান্ধব সবাই অভিনন্দন এবং শুভেচ্ছা জানিয়েছেন বেষ্ট পেপার অ্যাওয়ার্ড ২০২১ অর্জনে।
২০০২ এর এসএসসি ব্যাচের শফিকুল ইসলাম সাগর সহ সকল বন্ধুরা ড.রাজুকে ব্যক্তিগত ভাবে অভিবাদন জানিয়েছেন এবং সেও সকল বন্ধুবান্ধব শুভাকাঙ্ক্ষীর শুভকামনা জানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি