1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন

জাপানের কাছে ৪ গোল হজম করল জার্মানি

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৪ বার দেখা হয়েছে

জার্মানি চারবারের বিশ্বকাপজয়ী দল। সে তুলনায় জাপান একটি পুঁচকে দল। বিশ্বকাপে সর্বোচ্চ অর্জন তাদের দ্বিতীয় রাউন্ড। কিন্তু সাম্প্রতিক সময়ে জাপান যেন বড় দুঃখ হয়ে দেখা দিয়েছে জার্মানির জন্য। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই জাপানের কাছে ২-১ গোলে হেরে বাজে সূচনা হয়েছিল জার্মানদের। যে কারণে শেষ পর্যন্ত তাদের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল।
বিশ্বকাপের প্রায় ৯ মাস পর আবারও মুখোমুখি হলো দুই দল। এবার ফিফা প্রীতি ম্যাচে। কিন্তু বিশ্বকাপে সেই হারের প্রতিশোধ তো জার্মানরা নিতেই পারেনি, উল্টো গো হারা হারতে হলো তাদের । জাপানের কাছে ৪-১ গোলে রীতিমতো বিধ্বস্ত হতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তুরস্কের ইস্তাম্বুলের ভল্কসওয়াগেন এরেনায় অনুষ্ঠিত এই ম্যাচে জার্মানরা এভাবে হেরে যাবে, কল্পনাও করতে পারেনি। ইউরোপের অন দলগুলোকে খেলতে হচ্ছে ইউরো-২০২৪ এর বাছাই পর্ব। জার্মানি হচ্ছে ২০২৪ সালের স্বাগতিক। যে কারণে, তারা খেলছে প্রীতি ম্যাচ। কিন্তু সেই প্রীতি ম্যাচটি তাদের জন্য সুখকর হলো না।
জার্মানি যে ধীরে ধীরে উল্টো পথে হাঁটছে, তা স্পষ্ট তাদের পারফরম্যান্সে। এ নিয়ে টানা তিনটি ম্যাচে হারল জার্মানরা। এর আগে কলম্বিয়ার কাছে ২-০ এবং পোল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেছিল তারা। ইউরো-২০২৪ শুরুর মাত্র ৯ মাস আগে এই বাজে পারফরম্যান্স জার্মান ফুটবল কর্মকর্তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে।
শুধু তাই নয়, গত ১৭টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে মাত্র ৪টিতে জয় পেয়েছে জার্মানি। একের পর এক হারের কারণে কোচ হান্সি ফ্লিকের চাকরিই হুমকির মুখে পড়ে গিয়েছে এখন। আগামী বুধবার তারা মুখোমুখি হবে বিশ্বকাপের ফাইনালিস্ট ফ্রান্সের।
ম্যাচের ১১তম মিনিটেই গোলের সূচনা করে জাপান। জুনিয়া ইতোর গোলে এগিয়ে যায় ব্লু সামুরাইরা। ১৯তম মিনিটে সেই গোলটি শোধ করে জার্মানি। বায়ার্ন তারকা লেরয় সানে গোল করে দলকে সমতায় ফেরান।
এরপরই প্রতিরোধ ভেঙে যায় জার্মানির। ২২ মিনিটেই আবার জাপানকে এগিয়ে দেন আইশে উয়েদা। ২-১ গোলেই ম্যাচ এগিয়ে যাচ্ছিল। এমনকি এই ব্যবধানেই শেষ হতে যাচ্ছিল ম্যাচটি। কিন্তু একেবারে অন্তিম মুহূর্তে, ৯০তম মিনিটে তৃতীয় গোল করে বসেন তাকুমা আসানো।
এর দুই মিনিট পর আবারও গোল। এবার ইনজুরি সময়ে (৯০+২) গোল করে জার্মান পরাজয়ের কফিনে শেষ পেরেক ঠুকে দেন আও তানাকা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি