1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১৫ মে ২০২৪, ১১:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব এম.জি. কিবরিয়া চৌধুরীর ভাই প্রকৌশলী গোলাম সরওয়ার মারা গেছেন বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, আঘাত হানতে পারে চলতি মাসেই  আরসার আস্তানায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গ্রেনেডসহ গ্রেপ্তার ২ ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ৫ ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা, মালিকদের তলব নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে পারবেন না ডোনাল্ড লু কুতুবদিয়ায় নোঙর করলো এমভি আবদুল্লাহ

ঝিনাইগাতীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

আরএম সেলিম শাহী
  • আপডেট : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ৩০৮ বার দেখা হয়েছে
ঝিনাইগাতীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা
শেরপুরের ঝিনাইগাতী উপজেলার একটি বাগান থেকে তোলা ছবি । - জাতীয় অর্থনতি

শেরপুর প্রতিনিধি : শেরপুরের ঝিনাইগাতী  উপজেলায় এবার মুকুলে মুকুলে  ছেয়ে গেছে আমের বাগান। আবহাওয়া অনূকুলে থাকলে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
কৃষি অফিস ও আম চাষী সুত্রে জানা যায়,পাহাড়ী এলাকা হিসেবে ঝিনাইগাতী  উপজেলা আম চাষের উপযোগি। উপজেলার প্রায় প্রত‍্যেকটি গ্রামের বাড়ীতে ব‍্যাক্তিগত আমগাছসহ রয়েছে আলাদা আম বাগান। শীতের মাঝা মাঝি সময়ে গাছে-গাছে আমের ব‍্যাপক মুকুল এসেছে। অনেকেই ইতিমধ্যেই মুকুল ঝড়া রোধ সহ পোঁকা-মাকড়ের আক্রমণ ঠেকাতে কীটনাশক স্প্রে করেছেন। নার্সারি থেকে আম চাষীরা দেশী জাতের পাশাপাশি লেংরা,আম্রপালি,রুপালী,হিমসাগর,ফজলি ও অন‍্যান‍্য প্রজাতীয় আমের চারা রোপণ করার পর কয়েক বছরেই ওইসব গাছে আম ধরা শুরু করে। আম চাষিরা স্থানীয় হাট-বাজার ও পাইকারদের কাছে আম বিক্রি করে লাভবান হচ্ছেন। ফাকরা বাদের আমচাষী সোহেল ও ডাকাবরের মুন্জু,  সাইফুল  বলেন,আমরা কিটনাশক ছিটানো সহ আমবাগান পরিচর্যা করছি। অন‍্য বছরের চেয়ে এবার আমের ফলন ভাল হবে বলে আশা করছি। এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হুমাউন কবির জানান,আবহাওয়া অনুকূলে থাকলে এবছর আমের ভাল ফলনের সম্ভাবনা আছে। আমরা সর্বদা আমচাষীদের পরামর্শ ও সার্বিক সহযোগীতা করছি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি