1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২২ মে ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

নির্ধারিত সময়ে ভ্যাট রিটার্ন না দিলে জরিমানা

অনলাইন ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
  • ৩০৮ বার দেখা হয়েছে

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যেও নির্ধারিত সময় ভ্যাট রিটার্ন জমা দিতে হবে। অন্যথায় গুনতে হবে সুদ ও জরিমানা।

করদাতা বা ব্যবসায়ীদের ভোগান্তির কথা বিবেচনায় নিয়ে কঠোর বিধিনিষেধের মধ্যেও দেশের সব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দফতরসমূহ সব সময় (কার্যদিবস) খোলা থাকবে। বৃহস্পতিবার (৮ এপ্রিল) মূসক বাস্তবায়ন ও আইটি সদস্য আব্দুল মান্নান শিকদার স্বক্ষরিত এক আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে এনবিআরের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) সৈয়দ মু’মেন বলেন, করদাতাদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে করোনা মহামারির মধ্যেও দেশের সব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দফতরসমূহ খােলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্ধারিত তারিখের মধ্যে ভ্যাট দাখিলপত্র দাখিল নিশ্চিত করতে এ ঘোষণা দেওয়া হয়েছে।

নতুন জারি করা আদেশে বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক বিধিমালা ২০১৬ অনুসারে করদাতাদের মাস শেষ হওয়ার অনধিক ১৫ দিনের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। অন্যথায় সুদ ও জরিমানা আরোপের বিধান রয়েছে। এ কারণে ব্যবসায়ীদের মাসিক ভ্যাট দাখিলপত্র দাখিলে সহায়তা করা ও দাখিলপত্র গ্রহণের সুবিধার্থে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধকালে দেশের সব কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দফতরসমূহ খোলা রয়েছে। করদাতাগণ স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট ভ্যাট দফতরে দাখিলপত্র পেশ করতে পারবেন। ওই সময়ে কর্মচারী কর্মকর্তারা করোনা সংক্রান্ত সতর্কতা ও নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা গ্রহণ করে দাখিলপত্র গ্রহণ ও রাজস্ব আদায় করবেন।

এনবিআরের দেওয়া তথ্য অনুযায়ী, অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে প্রায় ২ লাখ ৩১ হাজার প্রতিষ্ঠান। যার মধ্যে নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করে ৯৬ হাজার প্রতিষ্ঠান। আর ম্যানুয়াল পদ্ধতিতে ভ্যাটি রিটার্ন দাখিল ২০ হাজার থেকে ২২ হাজার প্রতিষ্ঠান।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি