1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন

পশ্চিম তীরে হামলাকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৬৩ বার দেখা হয়েছে

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী ‌চরমপন্থিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে দ্বি-রাষ্ট্র সমাধানেও জোর দিয়েছেন তিনি।

গত ৭ অক্টোবর থেকে দখলকৃত পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতীস্থাপনকারীদের হামলা বেড়েছে। অব্যাহত হামলার পরই বাইডেনের কাছ থেকে এমন ঘোষণা এলো।

ওয়াশিংটন পোস্টে এক নিবন্ধে বাইডেন লেখেন, এটা খুবই পরিষ্কার যে, ইসরায়েল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা নিরাপত্তা সংকটের অবসান একমাত্র একটি দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে সম্ভব।

বাইডেন আরও লেখেন, আমি ইসরায়েলের নেতাদের জোর দিয়ে বলেছি, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে চরমপন্থি সহিংসতা বন্ধ করতেই হবে এবং যারা সহিংসতা চালাচ্ছে তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলাকারী চরমপন্থিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা জারিসহ নিজস্ব পদক্ষেপ নিতে প্রস্তুত বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় রাতভর ইসরায়েলের বিমান হামলায় আরও দুই সাংবাদিক নিহত হয়েছেন। ফিলিস্তিনের প্রেস ফ্রিডম গ্রুপ এমএডিএ আল জাজিরাকে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, গাজার মধ্যাঞ্চলে অবস্থিত বুরেইজ শরণার্থী শিবিরে দায়িত্ব পালন করছিলেন সারি মানসুর এবং হাসুনেহ সেলিম। সে সময়ই তারা হামলায় নিহত হন।

দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, গাজায় সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ৪২ সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে ৩৯ জন ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি ও একজন লেবাননের নাগরিক।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি