1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ০১ মে ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন

প্রথম ধাপে চট্টগ্রামের তিন  উপজেলা পরিষদে ভোটগ্রহণ: বিকল্প প্রার্থী না থাকায়  সন্দ্বীপে জয়ের পথে ভাইস চেয়ারম্যান ওমর ফারুক

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ৩৬ বার দেখা হয়েছে

কেফায়েতুল্লাহ কায়সার, চট্টগ্রাম : সর্বশেষ গঠিত  কক্সবাজারের ঈদগাঁও উপজেলাসহ দেশে বর্তমানে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি। ধাপে ধাপে অনুষ্ঠিত হবে এসব উপজেলার ভোট গ্রহণ। আগামী ৮ মে প্রথমধাপে চট্টগ্রামের তিন উপজেলা মীরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপে  ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ২১ মে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে ফটিকছড়ি, হাটহাজারী,  রাউজান ও রাঙ্গুনিয়া  উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তৃতীয় ধাপের নির্বাচন আগামী ২৯ মে । তৃতীয় ধাপে বোয়ালখালী, আনোয়ারা,  পটিয়া ও চন্দনাইশ উপজেলায় নির্বাচন অনুষ্ঠান হবে।আর পরবর্তী ধাপে কর্ণফুলী, সাতকানিয়া, বাঁশখালী ও লোহাগাড়া উপজেলায় ভোটগ্রহণের কথা রয়েছে। চতুর্থ ধাপের ভোট গ্রহণ হবে ৫ জুন।

প্রথম ধাপের নির্বাচনে মনোনয়ন জমা দেওয়া ২৬ প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। ১৭ এপ্রিল চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ে যাচাই–বাছাইকালে হলফনামায় তথ্য গরমিলের কারণে সন্দ্বীপের দুই চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

তিন উপজেলার মধ্যে শুধু সন্দ্বীপ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক।

মীরসরাই উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এনায়েত হোসেন নয়ন, উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, বারইয়ারহাট পৌরসভার সাবেক মেয়র হাজী জালাল উদ্দিন,  মোহাম্মদ মোস্তফা ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টি উত্তম কুমার শর্মা।ভাইস চেয়ারম্যান পদে দুর্গাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, করেরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ সেলিম, সালাউদ্দিন আহমদ ও সাইফুল ইসলাম। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি প্রয়াত মোমিনুল ইসলাম টিপুর স্ত্রী উম্মে কুলসুম কলি ও মহিলা যুবলীগের বিবি কুলসুম চম্পা মনোয়ন জমা দেন। যাচাই–বাছাই শেষে সবার মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

এদিকে সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান পদে বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আরিফুল আলম চৌধুরী রাজু ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মহিউদ্দিন আহমেদ মঞ্জু, ভাইস চেয়ারম্যান পদে কাজী গোলাম মহিউদ্দিন ও মো. জালাল আহমেদ, আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহিনুর আক্তার বিউটি, শামীমা আক্তার লাভলী ও হামিদ আক্তারের মনোনয়ন যাচাই–বাছাই শেষে সবার মনোনয়নই বৈধ ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা।

আর সন্দ্বীপ উপজেলা পরিষদে উপজেলা চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কুমিরা গুপ্তছড়া ঘাট ইজারাদার এস এম আনোয়ার হোসেন ও আমানউল্যা ইউনিয়ন আওয়ামী লীগের সহ–সভাপতি শেখ মোহাম্মদ জুয়েলের মনোনয়ন বাতিল করা হয়েছে।

বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনউদ্দীন মিশন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ ও অ্যাডভোকেট নাজিম জামশেদ এর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুকের বিকল্প প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায়  তিনি বিজয় হতে চলেছেন। মহিলা ভাইস চেয়ামর‌ম্যা পদে মনোনয়ন জমা দিয়েছেন যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক হালিমা বেগম শান্তা ও নাহিদ তন্নী লিজা।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়, এস এম আনোয়ার হোসেন চট্টগ্রাম জেলা পরিষদের ঘাট ইজারার বকেয়া টাকা পরিশোধ না করা এবং হলফনামায় তথ্য গোপন করার অভিযোগে তার মনোনয়ন বাতিল করেছে রিটার্নিং কর্মকর্তা

প্রথমধাপে চট্টগ্রামের তিন উপজেলার সন্দ্বীপে দুই চেয়ারম্যান প্রার্থী এস এম আনোয়ার হোসেন ও শেখ মোহাম্মদ জুয়েলের মনোনয়ন ছাড়া আর সবার মনোয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি