1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

মালদ্বীপের ‘অপমানে’ বলি তারকাদের প্রতিবাদ

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪
  • ১০২ বার দেখা হয়েছে

বেশ কয়েকদিন ধরেই মালদ্বীপ এবং ভারতের মধ্যে কিছু নিজস্ব সমস্যা দেখা যাচ্ছে। ভারতীয় প্রধানমন্ত্রীর লক্ষ্যদ্বীপ ভ্রমণের সামান্য এক ঘটনা দিয়েই এর সূত্রপাত হয়। নিজের দেশের একটি বিশেষ চিত্র তুলে ধরে প্রশংসা করেন নরেন্দ্র মোদি। সকল ভারতীয়দের সুন্দর এই দ্বীপ ঘুরে দেখার আমন্ত্রণ জানান তিনি।

সেখানে মালদ্বীপের নাম না তুললেও, মালদ্বীপের কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব ভারতের নানা দিক তুলে প্রত্যক্ষভাবে অপমান করতে থাকে। এই ঘটনার জের ধরেই মালদ্বীপের সেই নেতা কর্মীদের বরখাস্ত করেছে মালদ্বীপ সরকার।

আত্মসম্মানে আঘাত লাগায় ভারতীয় জনগণ এর প্রতিবাদ করতে থাকে। একদিনের মধ্যেই তারা ৮ হাজার হোটেলের বুকিং ক্যান্সেল করে দেয়। তার সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমেও তারা ‘বয়কট মালদ্বীপ’-এর হ্যাশট্যাগ চালাতে থাকে।

এই প্রতিবাদে এখন যোগ দিচ্ছেন বলিউডের জনপ্রিয় সব তারকারা। অক্ষয় কুমার, জাহ্নবী কাপুর, জন আব্রাহাম, শ্রদ্ধা কাপুর, সচ্চিন টেন্ডুলকার, সারা আলি খান, অমিতাভ বচ্চন, সালমান খান, কঙ্গনা রানাউত-এর পাশাপাশি রণবীর সিংও পোস্ট করেছেন। তিনি তার প্রোফাইল থেকে মালদ্বীপের ছবি ডিলিট করে দেন।

এর আগে অক্ষয় কুমার বলেন, ভারত থেকে মালদ্বীপে সবচেয়ে বেশি পর্যটক যায়। প্রতিবেশী হিসেবেও তাদের সব বিপদে সাহায্য করতে ভারতই সবার আগে এগিয়ে এসেছে। সেখানে ভারতের প্রতি মালদ্বীপের এমন অপমানমূলক মন্তব্যে তিনি অবাক হয়েছেন। তিনি অনেকবার সপরিবারে মালদ্বীপে ঘুরতে গিয়েছেন, তিনি পছন্দ করেন সেখানে যেতে। তবে এমন অহেতুক হিংসা কোনোভাবে সহ্য করা যায় না। এর সাথেই তিনি ভারতীয় পর্যটন কেন্দ্রগুলো ঘুরে দেখার আহ্বান জানান।

সালমান খান বলেছিলেন, নরেন্দ্র মোদির পরিচ্ছন্ন লক্ষ্যদ্বীপ ভ্রমণ দেখা খুব আনন্দদায়ক ছিল। সবচেয়ে ভালো ব্যাপার হচ্ছে এটা ভারতেরই অংশ।

বলিউডের ঠোঁট কাটা খ্যাত অভিনেত্রী কঙ্গনা রানাউত এই ঘটনার কড়া জবাব দেন। মালদ্বীপের রাজনীতিবিদ জাহিদ রামেজ-কে তিনি সরাসরি এই নিয়ে ধিক্কার জানান। তাছাড়া ভারতের সৌন্দর্য্য নিয়েও তিনি মুখ খোলেন।

এর আগে মালদ্বীপে ঘুরতে গিয়ে অন্যদেরও যেতে উৎসাহী করেছেন, এমন তারকার মধ্যে আছেন সারা আলি খান, জাহ্নবী কাপুর। তারাও সামাজিক যোগাযোগ মাধ্যমে স্টোরি দিয়ে এই ঘটনার প্রতিবাদ করেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি