1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন

লিবিয়ার ডেরনা শহরে বন্যায় মৃতের সংখ্যা ২০ হাজারে পৌঁছতে পারে: মেয়র

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৫ বার দেখা হয়েছে

ভয়াবহ বন্যার পর লিবিয়ার ডেরনা শহরে মৃতের আনুমানিক সংখ্যা ১৮ হাজার থেকে ২০ হাজার হতে পারে আশঙ্কা করছেন আবদুলমেনাম আল গাইথি সৌদি মালিকানাধীন আল আরাবিয়া টেলিভিশনের কাছে বুধবার আশঙ্কার কথা জানান গাইথি  

প্রবল বৃষ্টি ও ঝড়ের কারণে বাঁধ ভেঙে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে লিবিয়ার পূর্বাঞ্চলের পাহাড় ঘেরা দারনা শহর। কোনো কিছু বুঝে উঠার আগেই বাঁধ ভেঙে শহরে ঢুকে পড়া পানিতে ভেসে যায় হাজার হাজার মানুষ। এখন আত্মীয়-স্বজনরা তাদের মরদেহ খুঁজে বেড়াচ্ছেন। পঁচন ধরে যাওয়া এসব মরদেহের জন্য বডি ব্যাগ দেওয়ার আকুতি জানাচ্ছেন তারা।

লিবিয়ায় ভয়াবহ এই বন্যায় ইতোমধ্যে অন্তত ৬ হাজার মানুষ মারা গেছেন। নিখোঁজ আছেন হাজার হাজার মানুষ। পূর্বাঞ্চলীয় শহর ডেরনায় এখনও চলছে ধ্বংসযজ্ঞ। শহরটিতে একের পর মরদেহ উদ্ধার হচ্ছে।

তিনি বলেন, তিনিও ভেবেছিলেন, এটি সাধারণ একটি ঝড় ও বৃষ্টি। কিন্তু যখন বাঁধ ভেঙে শহরে পানি চলে আসে তখন নিরাপদ আশ্রয়ে চলে যেতে ছেলেকে নিয়ে রাস্তায় নেমে আসেন তিনি। ঠিক তখনই বন্যার পানিতে তার মা ও বোন ভেসে যান।

মাবরুকা এলমেসমারি নামের এক সাংবাদিক, যিনি গত মঙ্গলবার দারনা থেকে কোনো মতে পালিয়ে আসতে পেরেছেন, তিনি জানিয়েছেন, শহরটির অবস্থা বেশ খারাপ। অনেক মানুষ দারনা ছাড়তে চাচ্ছেন কিন্তু পারছেন না। কারণ শহর থেকে বের হওয়ার রাস্তাগুলো ভেঙে গেছে বা আটকে গেছে।

লিবিয়ার পূর্বাঞ্চলে উপকুলের সৈকতে বন্যার পানিতে ভেসে আসা  কাপড়, খেলনা, আসবাবপত্র ও জুতা-স্যান্ডেল ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। দারনা শহরের রাস্তায় পুরু কাদার মাঝে ডুবে আছে উল্টেপড়া গাছপালা, বিধ্বস্ত গাড়ী ও অন্যান্য সরঞ্জাম।।

এদিকে মিসর, তিউনিসিয়া. গংযুক্ত ্আরব আমিরাত, তুরস্ক ও কাতারের ত্রান ও উদ্ধারকারী দলগুলো দারনায় এসে পৌঁছেছে। কাতার সেখানে ফিল্ড হাসপাতাল স্থাপন করছে। আন্তর্জাতিক ত্রান তৎপরতার অংশ হিসেবে কাতার তিনটি সামরিক পরিবহন বিমানে লিবিয়ায় ত্রাণ সামগ্রী পাঠিয়েছে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি