1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন

শ্রীলংকার দ্বিতীয় শীর্ষ ক্রিকেট কর্মকর্তার পদত্যাগ

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৫ নভেম্বর, ২০২৩
  • ৫১ বার দেখা হয়েছে

শ্রীলংকার একজন শীর্ষস্থানীয় ক্রিকেট কর্মকর্তা পদত্যাগ করেছেন। দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে বিশ্বকাপে রেকর্ড হারের পর দুর্নীতির অভিযোগ এনে ক্রিকেট বোর্ডকে পদত্যাগ করার আহ্বান জানানোর পর আজ রোববার পদত্যাগ করেন লংকান বোর্ডের সাধারণ সম্পাদক মোহন ডি সিলভা।
বোর্ডের দ্বিতীয় সর্বোচ্চ র‌্যাংকের এই কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, অস্ট্রেলিয়া থেকে তিনি তার পদত্যাগপত্র পাঠিয়েছেন। যেখানে তিনি হৃদ রোগের চিকিৎসা নিচ্ছেন। গত সপ্তাহে বিশ্বকাপের ম্যাচে স্বাগতিক ভারতের কাছে শ্রীলংকা ৩০২ রানের অপমানজনক পরাজয়ের পর জনগনের পাশাপাশি ক্রীড়ামন্ত্রী রানাসিংহের ক্ষোভের মুখে পড়ে লংকান বোর্ড। লংকান মন্ত্রীর মতে পদে থাকার কোন নৈতিকতা বা নৈতিক অধিকার নেই লংকান ক্রিকেট কর্মকর্তাদের। তিনি বলেন,‘ তাদের স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত।’
ডি সিলভা বলেন, তিনি অস্ট্রেলিয়ায় নিয়মিত চেকআপে রয়েছেন এবং বোর্ডের নির্বাচিত পদ থেকে তিনি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, বোর্ড নিয়ে বিতর্ক দানা বাঁধায় তার মধ্যে চাপ ও উদ্বেগ বেড়ে গেছে। পরিবারের পক্ষ থেকে তাকে পদত্যাগ করতে বলা হয়েছে।
বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিকদের ৩৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এক পর্যায়ে মাত্র ১৪ রানে ৬ উইকেট হারায় শ্রীলংকা। শেষ পর্যন্ত ৫৫ রানেই অল আউট হয়ে বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে চতুর্থ সর্বনি¤œ রান করার রেকর্ডে নাম লেখায় দ্বীপরাস্ট্রটি।
এমন পরিস্থিতিতে শনিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্যদের কাছে চিঠি লিখেন রানাসিংহে। লংকান গণমাধ্যমে প্রকাশিত ওই চিঠিতে লংকান মন্ত্রী লিখেছেন, ‘খেলোয়াড়দের শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা, ব্যবস্থাপনা দুর্নীতি, আর্থিক অসদাচরণ এবং ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে নিমজ্জিত শ্রীলংকান ক্রিকেট।’
এর আগে লংকান বোর্ডের ব্যাপক দুর্নীতি তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠনের পরও আইসিসির চাপে পড়ে সেটি প্রত্যাহর করেন ক্রীড়ামন্ত্রী। বিষয়টিকে রাজনৈতিক হস্তক্ষেপ বলে মন্তব্য করেছিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।
এদিকের বোর্ডের একটি সুত্র জানায়, বিশ্বকাপে ভারতের কাছে এমন পরাজয়ের ব্যাখ্যা চেয়ে কোচিং কর্মকর্তাদের ডেকে পাঠিয়েছে লংকান কর্তৃপক্ষ।
উল্লেখ্য বছরের পর বছর ধরে দুর্নীতি ও ম্যাচ ফিক্সিংয়ের একাধিক অভিযোগে জড়িয়ে পড়েছে লংকান ক্রিকেট। আইসিসি নিজেই বেশ কয়েকজন খেলোয়াড় ও কর্মকর্তাকে শাস্তি দিয়েছে। ১৯৯৬ সালে শিরোপা জয়ের পর বিশ্বকাপে আর কোন সাফল্য অর্জন করতে পারেনি শ্রীলংকা। খেলার মান কমার জন্য বোর্ডকে দায়ী করে আসছেন রোশান রানাসিংহে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি