1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ

সংলাপের সময় পেরিয়ে গেছে : কাদের

স্টাফ রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ৮৩ বার দেখা হয়েছে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমরা বলেছিলাম তারা (বিএনপি) যদি শর্তহীন সংলাপে বসতে চায়, সেক্ষত্রে বিষয়টি বিবেচনা করব। কিন্তু সে অনেক আগের কথা। এখন আর সেই সময় নেই। সংলাপের সময় পেরিয়ে গেছে। পেরিয়ে যাওয়া সময়কে এগিয়ে নিয়ে আসার কোনো সুযোগ নেই।

বুধবার(১৫ নভেম্বর) সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এর আগে বেলা ১১টার দিকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকে বসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ সময় ওবায়দুল কাদের বলেন, আলোচনায় যা উঠে এসেছে, তা আগেও বলেছেন মার্কিন রাষ্ট্রদূত। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলেছেন তিনি। সেই সাথে কোনো পূর্বশর্ত ছাড়াই রাজনৈতিক দলগুলোকে নিয়ে আলোচনারও আহ্বান জানিয়েছেন। তবে আলোচনা করতে হলে তো কোনো দলকে বাদ দেয়া যাবে না। শতাধিক দল নিয়েও আলোচনা করা যেতে পারে। তবে এখন সেই সুযোগ নেই। যেকোনো মুহূর্তে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

তিনি বলেন, এই সময়ে কখন সংলাপ হবে কখন নির্বাচনের প্রক্রিয়া চলবে এইটা একটা বিষয়, আরেকটা বিষয় হচ্ছে ডায়লগের ব্যাপারে আমাদের যে সিদ্ধান্ত সেটা ছিল অত্যন্ত পরিষ্কার। আমরা আগেও বলেছিলাম শর্তযুক্ত কোনো সংলাপের চিন্তাভাবনা আমরা করছিনা। তারা তাদের যে একদফা— প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্বাচন কমিশনের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা, সেটা থেকে বেরি এলে আমরা চিন্তাভাবনা করে দেখব। তবে এটা অনেক আগের কথা, সেই সময় পেরিয়ে গেছে। এখন আর সেই পেরিয়ে যাওয়া সময়কে এগিয়ে নিয়ে আসার সুযোগ নেই।

এ সময় শর্তহীন সংলাপ নিয়ে ডোনাল্ড লু এর চিঠির প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এই চিঠির বিষয়বস্তু নিয়ে আমরা পার্টির প্রেসিডেন্ট ও নির্বাহী নেতাদের সাথে আলোচনা করে একটা জবাব দেবো। পার্টির দৃষ্টিকোণ থেকেই এই চিঠির উত্তর দেয়া হবে। তবে হাতে সময় খুবই কম।

ওবায়দুল কাদের বলেন, আমরা আগে বলেছিলাম, বিএনপি প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে যে এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে সেটা থেকে বেরিয়ে এলে আমরা আলোচনার বিষয়ে ভেবে দেখবো। কিন্তু এখন আর সেই সুযোগও নেই।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি