1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ১৫ মে ২০২৪, ১১:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব এম.জি. কিবরিয়া চৌধুরীর ভাই প্রকৌশলী গোলাম সরওয়ার মারা গেছেন বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, আঘাত হানতে পারে চলতি মাসেই  আরসার আস্তানায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গ্রেনেডসহ গ্রেপ্তার ২ ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ৫ ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা, মালিকদের তলব নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে পারবেন না ডোনাল্ড লু কুতুবদিয়ায় নোঙর করলো এমভি আবদুল্লাহ

সদস্য দেশগুলোর জন্য ২৩ বিলিয়ন ডলার ঋণের প্রতিশ্রুতি এডিবির

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
  • ১৫৩ বার দেখা হয়েছে

সদস্য দেশগুলোর জন্য ২৩ বিলিয়ন ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) সংস্থাটির ম্যানিলা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবি জানায়, করোনা মোকাবিলা এবং সবুজ অর্থনীতি পুনরুদ্ধারের জন্য ২২ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার ঋণের প্রতিশ্রুতি ঘোষণা করা হয়েছে। এই ঋণ বাংলাদেশসহ এডিবির সদস্যভুক্ত দেশগুলো ব্যবহার করতে পারবে।

সংস্থাটির ৬৮টি সদস্য দেশ রয়েছে। ৪৮টি দেশই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার। এসব এলাকায় বেশি গুরুত্ব দেওয়া হবে। প্রতি ডলার ৮৬ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় ঋণের পরিমাণ ১ লাখ ৯৬ হাজার ৮০ কোটি টাকা।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, এডিবি দৃঢ়ভাবে বিশ্বাস করে, মহামারির প্রভাব মোকাবিলা করা এবং দীর্ঘমেয়াদী উন্নয়নকে সমর্থন করে এগিয়ে যেতে হবে। আমরা একটি অন্তর্ভুক্তিমূলক, টেকসই এবং সবুজ পুনরুদ্ধারের ভিত্তি স্থাপন করতে যাচ্ছি, যা আমাদের কৌশল ২০৩০ এর লক্ষ্য বাস্তবায়ন সহজ হবে।

প্রতিশ্রুত ২২ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার মূলত, ঋণ, অনুদান, ইক্যুইটি বিনিয়োগ এবং সরকার ও বেসরকারি খাতে প্রদত্ত প্রযুক্তিগত সহায়তার অন্তর্ভুক্ত। এর মধ্যে এডিবি সহ-অর্থায়নে ১২ দশমিক ৯ বিলিয়ন ঋণ সংগ্রহ করেছে।

এডিবির প্রতিশ্রুতির মধ্যে ১৩ দশমিক ৫ বা ৫৯ শতাংশই করোনা সংকটের জন্য। যদিও এই অঙ্গীকারগুলোর মধ্যে রয়েছে স্বাস্থ্য খাতকে শক্তিশালী করা। এটি মহামারি শেষ হওয়ার অনেক পরেও এই অঞ্চলকে সাহায্য করবে।

মহামারি থেকে উত্তরণে ব্যাংক খাতের জন্য রয়েছে ৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার। অর্থায়নের ৪ দশমিক ৬ বিলিয়ন নীতি-ভিত্তিক ঋণ এবং ২৫ কোটি ডলার মহামারি প্রভাবে বিকল্প কাজে ব্যবহার করা হবে।

মহামারি মোকাবিলার অংশ হিসেবে নিরাপদ এবং কার্যকর টিকা সংগ্রহ এবং বিতরণ সক্ষমতার জন্য ৪ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার ঋণের প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে সংস্থাটি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি