1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

সপ্তমবারের মতো ঢাকা ওয়াসার এমডি হলেন তাকসিম এ খান

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩
  • ৮২ বার দেখা হয়েছে

ঢাকা ওয়াসায় ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান সপ্তমবারের মতো (এমডি) পদে  আবারও ৩ বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

আজ বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের উপসচিব মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, ‘পানি সরবরাহ ও পয় নিষ্কাশন কর্তৃপক্ষ আইন ১৯৯৬ এর ২৮(২) ধারা মোতাবেক প্রকৌশলী তাকসিম এ খানকে তার বর্তমান চাকুরির মেয়াদ পূর্ণ হওয়ার পর অর্থাৎ ১৪ অক্টোবর ২০২৩ হতে তিন বছরের জন্য ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনঃনিয়োগের জন্য সরকারের অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো।

তাকসিম এ খান ২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথম নিয়োগ পেয়েছিলেন । এরপর ৫ দফায় তার মেয়াদ বাড়ানো হয়। আগামী ১৪ অক্টোবর তাকসিম এ খান এর ষষ্ঠবারের মেয়াদ শেষ হচ্ছে।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তাকসিম এ খান দায়িত্ব পালন করতে গিয়ে বারবার প্রশ্নবিদ্ধ হয়েছেন ।এমনকি প্রশ্ন রয়েছে তার নিয়োগ প্রক্রিয়া নিয়েও।

রাজধানীর কয়েক কোটি মানুষের প্রতিদিনের পানির চাহিদা ২৬০ কোটি লিটার। এই চাহিদা মেটাতে ঢাকা ওয়াসা সায়দাবাদ পানি শোধনাগার ও পদ্মা (জশলদিয়া) পানি শোধনাগার স্থাপন করেছে। মোট চাহিদার বিপরীতে ঢাকা ওয়াসা এখন ২৭০ কোটি লিটার পানি উৎপাদন করছে।

তাকসিম এ খানের সময়ে রাজধানীতে বসবাস করা শ্রমজীবী ও স্বল্প আয়ের মানুষকে বৈধভাবে পানির ব্যবস্থা করা হয়েছে। গত কয়েক বছরে বৈধভাবে রাজধানীর ৩০০ বস্তিতে ৬৩ হাজার ৬১৮ পরিবারকে পানি সরবরাহ করছে প্রতিষ্ঠানটি।

ওয়াসা বোর্ডের প্রস্তাব বা সুপারিশ অনুযায়ী, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এই পদে নিয়োগ দেয় সরকার। কিন্তু একই ব্যক্তি একই পদে সর্বোচ্চ কতবার বা কত বছর নিয়োগ পেতে পারেন, এ বিষয়ে আইনে কিছু বলা নেই। ফলে ২০০৯ সালে প্রথম দফায় নিয়োগ পাওয়ার পর আর পদ ছাড়তে হয়নি তাকসিম এ খানকে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি