1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

সবচেয়ে দামি ফুটবলার বেলিংহাম

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪
  • ১০৬ বার দেখা হয়েছে

চলতি মৌসুমের শুরুতে বুন্দেসলিগা থেকে লা-লিগায় যোগ দিয়েছেন জুড বেলিংহাম। জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েই নিজের সক্ষমতার প্রমাণ দিয়েছেন তিনি। ইতোমধ্যেই স্প্যানিশ জায়ান্টদের বেশ কয়েকটি ম্যাচে জয়ের নায়ক বনে গেছেন ইংলিশ এই ফুটবলার। একই সঙ্গে ট্রান্সফার মার্কেটে দামের দিক থেকে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো সহ হালের জনপ্রিয় তারকা কিলিয়ান এমবাপে এবং আর্লিং হলান্ডকেও পেছনে ফেলেছেন তিনি।

ট্রান্সফার মার্কেটে ফুটবলারদের দাম নিয়ে গবেষণা করে ‘দ্য সিআইইএস ফুটবল অবজারভেটরি’ নামে একটি প্রতিষ্ঠান। ফুটবলারদের দাম, তাকে নিয়ে ক্লাবগুলোর চাহিদা, বর্তমান ক্লাবের সঙ্গে চুক্তি কেমন, জনপ্রিয়তা কেমন সবকিছু বিবেচনায় নিয়ে ১০০ জন ফুটবলারের একটি তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

সিআইইএসের করা এই তালিকায় সবার উপরে আছেন বেলিংহাম। ইংলিশ এই মিডফিল্ডারের বাজারমূল্য ২৬৮ মিলিয়ন ইউরো। ২০ বছর বয়সী এই তারকা রিয়ালের হয়ে ২০ ম্যাচে ইতোমধ্যেই করেছেন ১৭ গোল।

এই তালিকায় বেলিংহামের পরেই আছেন ম্যানচেস্টার সিটি তারকা আর্লিং হলান্ড। হলান্ডের পর তিন নম্বরে আছেন রিয়াল মাদ্রিদের আরেক তারকা ভিনিসিয়ুস জুনিয়র। ব্রাজিলিয়ান এই ফুটবলারের দাম ২৫০ মিলিয়ন ইউরো। লস ব্লাঙ্কোসদের আরেক তারকা রদ্রিগো গুজ আছেন এরপরে চার নম্বরে যার বাজারমূল্য ২৪৮ মিলিয়ন ইউরো।

সবচেয়ে দামী ফুটবলারদের নিয়ে করা তালিকার সেরা দশের তিনজনই রিয়ালের। এছাড়া গতবারের ট্রেবলজয়ী ম্যানসিটির তিন জন ফুটবলারও আছেন সেরা দশে। শীর্ষ দশে আরও আছেন আর্সেনালের বুকায়ো সাকা এবং বিশ্বকাপজয়ী আর্জেন্তাইন তারকা জুলিয়ান আলভারেজ।

এদিকে সময়ের আরেক তারকা ফুটবলার হলেও এমবাপে নেই শীর্ষ বিশেও। দামি ফুটবলারদের তালিকায় তিনি আছেন ২৭ নম্বরে। সিআইইএসের গবেষণায় তাঁর দাম ধরা হয়েছে ১০৬ মিলিয়ন ইউরো।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি