1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ

২৯ আগস্টের মধ্যে স্কোয়াড জমা দিতে সময় বেঁধে দিল আইসিসি

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ৫৮ বার দেখা হয়েছে

আর মাত্র ৬১ দিন পরেই ভারতের মাটিতে পর্দা উঠবে ওয়ানডে বিশ্বকাপের। ধর্মীয় উৎসবের কারণে একদফা পরিবর্তনের পর আবারও আইসিসির মেগা আসরটির সূচি পরিবর্তনের দাবি উঠেছে। এরই মধ্যে স্কোয়াড ঘোষণা করতে হবে অংশগ্রহণকারী দলগুলোর। এর আগে প্রাথমিক স্কোয়াড ঘোষণার সময় ২২ আগস্ট নির্ধারিত থাকলেও, সেটি আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম জিওসুপার এ তথ্য জানিয়েছে।
এবারের আসরে ওয়ানডে সুপার লিগের র‌্যাংকিংয়ে শীর্ষ আটে থাকা দেশগুলো সরাসরি বিশ্বকাপে পা রাখে। বাছাইপর্ব খেলে সেই তালিকায় নাম তোলে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। অথচ শুরুর দুই আসরে চ্যাম্পিয়ন ছিল ক্যারিবীয় দলটি। এছাড়া দারুণ ফর্মে থাকা জিম্বাবুয়েও বিশ্বকাপ শুরুর আগেই বাছাই থেকে ছিটকে গেছে।
সংবাদমাধ্যমটি বলছে, আগামী ২৯ আগস্টের মধ্যে বিশ্বকাপের প্রতিযোগী ১০ দলকে আইসিসির কাছে স্কোয়াড জমা দিতে হবে। প্রাথমিক স্কোয়াড ঘোষণার পর এক মাসের মধ্যে প্রয়োজন অনুযায়ী পরিবর্তন আনতে পারবে তারা। তবে এজন্য নতুন করে কোনো দলকে আইসিসির অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।
বিশ্বকাপের এক সপ্তাহ আগে থেকে আইসিসির সাপোর্ট পিরিয়ড শুরু হবে। এরপর কোনো দল স্কোয়াডে পরিবর্তন আনতে চাইলে তখন আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমোদন লাগবে। আগামী ৫ অক্টোবর শুরু হয়ে এবারের আসরটির ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর। উদ্বোধনী এবং শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে গুজরাটের আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বহুল প্রত্যাশিত ভারত-পাকিস্তান ম্যাচটিও ১৪ অক্টোবর ওই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।
আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। সাকিব-তামিমরা বিশ্বকাপের ছয়টি ভেন্যুতে খেলবে নিজেদের ম্যাচগুলো। ৯ ম্যাচের মধ্যে দুইটি করে ম্যাচ খেলবে কলকাতা, ধর্মশালা ও পুনেতে। এ ছাড়া একটি করে ম্যাচ খেলবে, মুম্বাই, চেন্নাই ও দিল্লিতে।
সব মিলিয়ে ভারতের ১০টি মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মোট ম্যাচ ৪৫টি। এর মধ্যে ৩৯টি ম্যাচই হবে দিবারাত্রির। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচগুলো শুরু হবে। বাকি ৬টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সম বেলা ১১টায়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি