1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

৩১ মেতেই চালু হবে হজের প্রথম ফ্লাইট: হাব সভাপতি

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
  • ১৩৬ বার দেখা হয়েছে

হজ ফ্লাইট নিয়ে অনিশ্চয়তা থাকলেও ৩১ মে’ই চালু হবে হজের প্রথম ফ্লাইট। তবে নিয়মিত ফ্লাইট চালু হবে ৫ জুন থেকে। মাঝখানে ৪ দিন কোনো ফ্লাইট পরিচালনা করা হবে না। বৃহস্পতিবার (১৯ মে) সময় সংবাদকে দেয়া স্বাক্ষাতকারে এ তথ্য জানান হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন।

মুসলমানদের সবচেয়ে বড় সম্মিলন পবিত্র হজ। বিশ্বব্যাপী করোনা মহামারিতে টানা ২ বছর বন্ধ ছিল পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আর এ দুই বছরে আগ্রহীর সংখ্যাও বেড়েছে কয়েকগুণ।

করোনার দাপট কমায় চলতি বছর থেকে হজ পালনের ঘোষণা দেয় সৌদি সরকার। অন্য সময় যেখানে হজের প্রস্তুতির জন্য পাঁচ থেকে ৬ মাস সময় পেতেন সেখানে এবার মাত্র এক মাসের মধ্যে হজের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হচ্ছে হজ এজেন্সিগুলোকে। চলতি মাসের ৩১ তারিখ প্রথম ফ্লাইট শুরুর ঘোষণা দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়।

কিন্তু স্বল্প সময়ের মধ্যে হজের ঘোষণা দেয়ায় সৌদিতে বাড়ি ভাড়া, পরিবহন, মুয়াল্লিম সার্ভিস চার্জ ফি ও সৌদি থেকে বিমানের স্লট নির্ধারণ না হওয়ায় নির্ধারিত সময়ে ফ্লাইট নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

আরও পড়ুন: নিবন্ধন করেও হজে যেতে না পারলে টাকা ফেরত পাবেন যেভাবে

এম শাহাদাত হোসাইন বলেন, এখনো আমরা সৌদি কর্তৃপক্ষ থেকে জানতে পারিনি যে দেশটিতে আমাদের খরচের পরিমাণ কত হবে। এর কারণে প্যাকেজ নির্ধারণ এবং হজযাত্রীর নিবন্ধনের প্রক্রিয়াটিও প্রলম্বিত হচ্ছে। এ বছর হজযাত্রী নিবন্ধনও এখনো শেষ হয়নি। অথচ, প্রথম ফ্লাইট ৩১ মে নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ আর মাত্র কয়েকদিন বাকি। সুতরাং বিষয়টি দুরুহ।

সংগঠনটির সভাপতি জানান, এবার সময় কম থাকায় পুরো প্রক্রিয়াটাই চ্যালেঞ্জিং। নানা অনিশ্চয়তা থাকলেও উদ্বোধনী ফ্লাইট ৩১ মে শুরু হবে।

তিনি বলেন, এখনো পর্যন্ত নির্দিষ্ট করা আছে যে ৩১ মে উদ্বোধনী ফ্লাইট। তবে এরপর ৪ তারিখ পর্যন্ত কোনো ফ্লাইট পরিচালিত হবে না। তাই মূল পর্ব ৫ জুন থেকে পরিচালিত হবে।

এবার বাংলাদেশ থেকে সরকারি বেসরকারি সব মিলিয়ে ৫৭ হাজার ৮৫৬ জন হজ পালনের সুযোগ পাবেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি